কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চ্যাটজিপিটির প্রয়োজনীয় ১০ ব্যবহার

প্রথম আলো প্রকাশিত: ০৪ মে ২০২৩, ০৮:০৫

ওপেন এআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট চ্যাটজিপিটি এখন দৈনন্দিন নানা কাজে ব্যবহৃত হচ্ছে। এ চ্যাটবট বিভিন্ন ধরনের কাজ করতেও সক্ষম। যদিও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং সংস্থায় এরই মধ্যে চ্যাটজিপিটি নিষিদ্ধ করা হয়েছে। তবে প্রতিদিনের বিভিন্ন কাজ সহজে করতে এই এআই টুলের সাহায্য নেওয়া যেতে পারে। দেখে নেওয়া যাক চ্যাটজিপিটির প্রয়োজনীয় ১০ ব্যবহার।


তথ্য সংগ্রহ


সাম্প্রতিক ঘটনা থেকে শুরু করে ঐতিহাসিক তথ্য, বিজ্ঞানবিষয়ক ধারণা বা আগ্রহের যেকোনো বিষয়ে বিস্তৃত পরিসরে তথ্য সংগ্রহ করতে চ্যাটজিপিটি ব্যবহার করা যেতে পারে। চ্যাটবটটিকে এ–সংক্রান্ত প্রশ্ন করলে সেটি সবচেয়ে প্রাসঙ্গিক ও সঠিক তথ্য দিতে পারে। তবে চ্যাটজিপিটি ২০২১ সালের পরের কোনো তথ্য দিতে পারে না।


নতুন ভাষা শেখা


ভাষা শেখার জন্য চ্যাটজিপিটি ব্যবহার করা যেতে পারে। বিভিন্ন ভাষায় এই চ্যাটবটের সঙ্গে কথোপকথন চালিয়ে কোনো ভাষায় দক্ষতা বাড়ানোর চর্চা করার সুযোগ রয়েছে।

লেখার কাঠামো তৈরি


গল্প, কবিতা বা প্রবন্ধের মতো সৃজন ও মননশীল লেখার কাঠামো তৈরিতে চ্যাটজিপিটি ব্যবহার করা যেতে পারে। চ্যাটজিপিটিতে কোনো বিষয় লিখে কাঠামো সম্পর্কে ধারণা চাইলে চ্যাটবটটি বিস্তৃত পরিসরে ধারণা ও পরামর্শ দিতে পারে।


ব্যাকরণ ও শব্দভান্ডার সমৃদ্ধ করা


চ্যাটজিপিটি ব্যাকরণগত ভুল সংশোধনের পাশাপাশি নতুন শব্দের পরামর্শ দিয়ে শব্দভান্ডার সমৃদ্ধ করতে পারে।


ব্যক্তিগত সহকারী হিসেবে ব্যবহার


চ্যাটজিপিটিকে ব্যক্তিগত সহকারী হিসেবে ব্যবহার করা যেতে পারে। অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করা, কাজের রিমাইন্ডার তৈরি, বিভিন্ন কাজকে গোছানো এবং প্রাতিষ্ঠানিক বা ব্যক্তিগত ‘টু ডু লিস্ট’ তৈরিতে এ চ্যাটবট ব্যবহার করা যেতে পারে।


অনলাইন কথোপকথনে দক্ষতা বৃদ্ধি


প্রাতিষ্ঠানিক বা ব্যক্তিগত কাজে এখন অনলাইনে কথোপকথনের প্রয়োজন হয়। চ্যাটজিপিটির সঙ্গে বিভিন্ন বিষয়ে কথোপকথন করা যেতে পারে। চ্যাটবটটির সঙ্গে আলাপচারিতায় অনলাইন কথোপকথন দক্ষতা বৃদ্ধি এবং এটি অনুশীলন করা যেতে পারে।


চাকরি খুঁজতে


চ্যাটজিপিটি চাকরির ধরনের ওপর নির্ভর করে সিভি পুনর্লিখন করতে পারে। অভিজ্ঞতার ভিত্তিতে চাকরির বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে জানাতে পারে। এমনকি চাকরি অনুসন্ধানের কৌশলগুলোও জানাতে পারে।


অবসর সময় কাটাতে


অনলাইনে অবসর সময় কাটাতে চ্যাটজিপিটি ব্যবহার করা যেতে পারে। আগ্রহের বিভিন্ন বিষয় নিয়ে অনলাইন চ্যাটিং ছাড়াও কৌতুকও লিখতে পারে ওপেন এআইয়ের এই চ্যাটবট।


অনলাইনে শব্দ খেলা


চ্যাটজিপিটি ব্যবহার করে অনলাইনে ক্রসওয়ার্ড বা শব্দবন্ধ গেম খেলা যেতে পারে। এতে করে শব্দভান্ডার সমৃদ্ধ হবে।


গবেষণা প্রতিবেদন লেখা


চ্যাটজিপিটির সাহায্যে গবেষণা প্রতিবেদন এবং এর সারাংশ লেখার জন্য সাহায্য নেওয়া যেতে পারে। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানে চ্যাটজিপিটি নিষিদ্ধ করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও