কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দ্বিপাক্ষিক অংশীদারিত্ব আরো গভীর করতে সম্মত বাংলাদেশ ও ইইউ

দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে (ইইউ) অংশীদারিত্ব আরো গভীর করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার (২ মে) ও বুধবার (৩ মে) ব্রাসেলসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের আন্তর্জাতিক অংশীদারিত্ব বিষয়ক কমিশনার জুটা উরপিলাইনেন, স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার মিজ ইলভা জোহানসন, ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কমিশনার জেনেজ লেনারসিচ, ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক কমিটির চেয়ারম্যান বার্ন্ড ল্যাঞ্জ, পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান ডেভিড ম্যাকঅ্যালিস্টার এবং মানবাধিকার বিষয়ক ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধি ইমন গিলমোরের পৃথক পৃথক বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করা হয়।

বৈঠকে বাংলাদেশের অসাধারণ উন্নয়ন অগ্রযাত্রার প্রশংসা করে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে একটি সাফল্যের গল্প বলে অভিহিত করেছে। অপরদিকে স্বাধীনতার পর থেকে দেশের উন্নয়নে ইইউ-এর ভূমিকা বিশেষ করে নারীর ক্ষমতায়নের মাধ্যমে দেশের সামাজিক কাঠামোতে ইতিবাচক পরিবর্তনের ক্ষেত্রে ইবিএ-এর অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছে বাংলাদেশ। এছাড়া স্বল্পোন্নত দেশের তালিকা হতে উত্তোরণের প্রস্তুতি সম্পর্কে ইইউকে অবহিত করে ভবিষ্যতে ইইউ-এর আরো বড় ভূমিকা পালনের আশা প্রকাশ করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন