কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আরও ৪ কার্গো এলএনজি আমদানি করবে সরকার

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৩ মে ২০২৩, ১৬:২৮

দেশের জ্বালানির চাহিদা মেটাতে আরও চার কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করবে সরকার। এক কার্গো সমপরিমাণ ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ বা মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট।


আজ বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এলএনজি আমদানির চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্ব করেন।


সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, সভায় মোট ১৪টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এর মধ্যে স্পট মার্কেট থেকে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে চার কার্গো এলএনজি আমদানি করা হবে।


জানা গেছে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলার মাধ্যমে এসব এলএনজি আমদানি করা হবে। এতে মোট ব্যয় হবে ২ হাজার ১৪ কোটি টাকা। তিন কার্গো এলএনজি আসবে সিঙ্গাপুর থেকে, বাকি এক কার্গো সরবরাহ করবে মার্কিন যুক্তরাষ্ট্রের এক কোম্পানি।


এর আগে গত ফেব্রুয়ারিতে গ্যাসের চরম সংকটের মুখে পড়ে সাত মাস বন্ধ থাকার পর স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কেনার উদ্যোগ নেয় সরকার।


সরকারের পরিকল্পনা অনুযায়ী, এ বছর দীর্ঘমেয়াদি চুক্তির অধীনে ৫৬ জাহাজ এবং স্পট মার্কেট থেকে আরও ১২ জাহাজ এলএনজি আমদানি করা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও