কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৩ মাসে বিপির মুনাফা ৫০০ কোটি ডলার, যা আগের বছরের চেয়ে কম

প্রথম আলো প্রকাশিত: ০৩ মে ২০২৩, ১৪:৩৬

চলতি বছরের প্রথম প্রান্তিকে ব্রিটিশ পেট্রোলিয়ামের মুনাফা আগের বছরের একই সময়ের চেয়ে কমেছে। সেই খবরে গতকাল মঙ্গলবার বিশ্বের বিভিন্ন শেয়ারবাজারে বিপির শেয়ারের দর ৫ শতাংশের বেশি কমেছে।


সিএনএনের খবরে বলা হয়েছে, বছরের প্রথম প্রান্তিকে বিপির মুনাফা হয়েছে ৫০০ কোটি ডলার, গত বছরের একই সময়ে যা ছিল ৬২০ কোটি ডলার।


গত বছর এই সময় রাশিয়ার-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে হঠাৎ জ্বালানি তেলের দাম বেড়ে গিয়েছিল। কিন্তু বছরের শেষ দিকে তেলের দাম অনেকটা কমে আসে, যে ধারা এখনো চলছে। সে জন্য চলতি বছরের প্রথম প্রান্তিকে বিপির মুনাফা কমেছে, যদিও ২০২১ সালের এই সময় তাদের মুনাফা হয়েছিল ২৬০ কোটি ডলার। সেই তুলনায় এ বছর একই সময়ে বিপির মুনাফা বেড়েছে দ্বিগুণের বেশি।


আগের বছরের তুলনায় কমলেও ৫০০ কোটি ডলার মুনাফা কম নয় বলেই মনে করছে বিপি। এক বিবৃতিতে তারা বলেছে, গ্যাস বিক্রয়ে ‘অসাধারণ বিপণন’ ও ‘শক্তিশালী তেল বাণিজ্যের’ কারণে তারা এতটা মুনাফা করতে পেরেছে।


চলতি বছরের প্রথম প্রান্তিকে বিপি ছাড়াও আরও বেশ কয়েকটি বড় জ্বালানি কোম্পানি প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে দেখা গেছে, প্রথম প্রান্তিকের মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় কমেছে ঠিক, কিন্তু মুনাফার সূচক যথেষ্ট ঊর্ধ্বমুখী। তবে গত বছরের তুলনায় কম বলে বিনিয়োগকারীরা হতাশ হতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও