কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জলবায়ু সংকট মোকাবিলায় এডিবির মাইলফলক ঋণ কর্মসূচির ঘোষণা

প্রথম আলো প্রকাশিত: ০২ মে ২০২৩, ০৯:২৬

জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবিলায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) নতুন ঋণ কর্মসূচি চালু করেছে। এ কর্মসূচির নাম এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জলবায়ুবিষয়ক উদ্ভাবনী অর্থায়নসুবিধা (ইনোভেটিভ ফাইন্যান্স ফ্যাসিলিটি ফর ক্লাইমেট ইন এশিয়া অ্যান্ড দা প্যাসিফিক বা আইএফ-সিএপি)।


এডিবির ৫৬তম বার্ষিক সম্মেলনের শুরুতেই এক সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া নতুন এ ঋণ কর্মসূচির ঘোষণা দেন। তিনি এ কর্মসূচিকে এডিবির জন্য মাইলফলক পদক্ষেপ উল্লেখ করে বলেন, এটি এ অঞ্চলের জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবিলার যুদ্ধকে আরও শক্তিশালী করবে।


এডিবির এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ কোরিয়ার ইঞ্চনের কনেভনসিয়া নামের বিশাল এক সম্মেলনকেন্দ্রে। কোভিড মহামারির পরে এটাই প্রথম এডিবির উন্মুক্ত সম্মেলন। এটি উদ্বোধনের আগে সংবাদ সম্মেলন করেন এডিবির প্রেসিডেন্ট।


এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘আমাদের জীবদ্দশায় জলবায়ু পরিবর্তন অন্যতম বড় সংকট এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো এ যুদ্ধে একদম সম্মুখসারিতে আছে। গত ১২ মাসে জলবায়ু পরিবর্তনজনিত যেসব অভিজ্ঞতার মধ্য দিয়ে আমরা যাচ্ছি, তাতে দেখা যাচ্ছে, এর গভীরতা যেমন বেশি, তেমনি তা ঘটছেও ঘন ঘন। আমাদের অবশ্যই সাহসী পদক্ষেপ নিতে হবে। আমরা মনে করি, নতুন এ কর্মসূচি জলবায়ু পরিবর্তনের সংকট মোকাবিলার ক্ষেত্রে প্রকৃত অর্থেই প্রভাব ফেলতে পারবে। আর এভাবেই এ অঞ্চলের জন্য এডিবি কাজ করে যাচ্ছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও