কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইসলামী ব্যাংক থেকে এক বছরে ১৮ হাজার কোটি টাকা তুলে নিয়েছেন আমানতকারীরা

প্রথম আলো প্রকাশিত: ০২ মে ২০২৩, ০৭:৩৪

গত বছর বেসরকারি খাতের ইসলামী ব্যাংক বাংলাদেশের আমানত ১৭ হাজার ৭৮৩ কোটি টাকা কমে গেছে। অর্থাৎ ২০২২ সালে এই পরিমাণ আমানত ব্যাংকটি থেকে তুলে নিয়েছেন আমানতকারীরা। ব্যাংকটির গত বছরের আর্থিক প্রতিবেদন সম্প্রতি প্রকাশিত হয়েছে এবং সেই প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।


ওই প্রতিবেদনের তথ্যে আরও দেখা গেছে, আমানত কমলেও গত বছরে ১১ হাজার ৪৩০ কোটি টাকা ঋণ বিতরণ করেছে বা বিনিয়োগ বাড়িয়েছে ব্যাংকটি। আমানত কমে যাওয়ার বিপরীতে ঋণ বেড়ে যাওয়ার ফলে ব্যাংকটি গত বছরে নগদ অর্থের সংকটে ছিল। প্রতিবেদনের তথ্যে পাওয়া গেছে, গত বছর শেষে ইসলামী ব্যাংকে শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ প্রায় ৫৬ টাকা ঋণাত্মক ছিল।


গত বছর ব্যাংকটিতে ঋণ বিতরণে বড় ধরনের অনিয়মের ঘটনা প্রকাশ পায়। নামে-বেনামে সম্প্রতি খোলা হয়েছে এমন কোম্পানিকে ঋণ দেওয়ার ঘটনা ঘটে। ব্যাংকটির চট্টগ্রামের খাতুনগঞ্জ ও আগ্রাবাদ, রাজশাহী শাখা, রাজশাহী নিউমার্কেট, পাবনা ও রাজধানীর গুলশান, গুলশান-২, ফার্মগেট, নবাবপুর রোড, বারিধারা শাখা থেকে এসব ঋণ দেওয়া হয়।


ব্যাংকিং খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ঋণ বিতরণে অনিয়মের ঘটনা প্রকাশ হলে ইসলামী ব্যাংকের আমানতকারীরা আতঙ্কিত হয়ে পড়েন। এরই ফলাফল হিসেবে কমে যায় ব্যাংকটির আমানত। ফলে উচ্চ সুদে টাকা ধার ও আমানত নিতে হয় ব্যাংকটিকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও