কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যে ৩ ঘরোয়া টোটকায় ফিরবে ত্বকের জেল্লা

শুধু শীত নয়, গরমেও অনেকের ত্বকের বেহাল দশা হয়ে যায়। তার অবশ্য কিছু কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম হল শরীরে পানির ঘাটতি। তাছাড়া রোদ, দূষণ, ধুলোবালি তো রয়েছেই। গরমে শরীর এমনিতেই ভিতর থেকে শুকিয়ে যায়। তার প্রভাব পড়ে ত্বকেও। রুক্ষ এবং শুষ্ক হয়ে পড়ে ত্বক। এই পরিস্থিতিতে ত্বকের যত্ন নেওয়া যেতে পারে দু’ভাবে। পার্লারে যাওয়া যেতে পারে। কিন্তু সময়ের অভাবে অনেকেই গিয়ে উঠতে পারেন না। আবার বাড়িতে বসেও ঘরোয়া উপায়ে ত্বকের খেয়াল রাখা যায়। চেনা উপকরণে শুষ্ক এবং প্রাণহীন ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

>> একটি পাকা কলার খোসা ছাড়িয়ে সেটিকে চটকে নিন। এর পর এক টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে এক টেমিল চামচ চটকানো কলা ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট সেই মিশ্রণটি রাখার পরে ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> অর্ধেক কাপ চটকানো পাকা পেঁপের সঙ্গে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এর পর মুখে ভাল করে লাগিয়ে আধ ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা ফিরে আসবে এবং ত্বক হয়ে উঠবে মসৃণ।

>> সামান্য দুধের মধ্যে কিছু সময়ের জন্য ওটস ভিজিয়ে রাখুন। এর পর তার মধ্যে মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তার পরে মুখে এবং গলায় ভাল করে লাগিয়ে নিন। ৩ থেকে ৪ মিনিট রেখে অল্প শুকিয়ে এলে, আলতো ভাবে কিছুক্ষণ ঘষে নিয়ে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে এবং ত্বককে কোমল রাখতে দারুণ কাজ করে এই মিশ্রণটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন