কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চট্টগ্রামে কমেছে পানির সরবরাহ, ওয়াসার ভরসা বৃষ্টি

বাংলা ট্রিবিউন চট্টগ্রাম প্রকাশিত: ০১ মে ২০২৩, ০৮:০০

গত দেড় মাসে চট্টগ্রামে ওয়াসার পানিতে লবণাক্ততা বেড়েছে। এ কারণে ওয়াসার সরবরাহ করা পানি মুখেও নেওয়া যাচ্ছে না। একই সঙ্গে কমেছে পানি সরবরাহ। ফলে প্রচণ্ড গরমে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে। পানি সংকট সমাধান ও পানি লবণমুক্ত করার দাবিতে ২৬ এপ্রিল (বুধবার) চট্টগ্রাম ওয়াসা ভবনের সামনে মানববন্ধন ও ওয়াসা কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দিয়েছেন ‘চট্টগ্রাম নাগরিক ফোরাম’। তবে পানির লবণাক্ততা সম্পর্কে ওয়াসার কর্মকর্তারা বলছেন, ‘বৃষ্টি না হওয়া পর্যন্ত লবণাক্ততার সমস্যা সমাধানে অন্যকোনও উপায় নেই। বৃষ্টি হলেই কমবে পানির লবণাক্ততা’।  


চট্টগ্রাম ওয়াসা সূত্রে জানা গেছে, রবিবার (৩০ এপ্রিল) চট্টগ্রাম ওয়াসার পানি সংগ্রহের উৎসস্থলে লবণের মাত্রা ছিল প্রতি লিটারে তিন হাজার মিলিগ্রামের ওপরে। এ মাত্রাকে সহনীয় করে প্রতি লিটারে ৪০০ মিলিগ্রাম লবণসম্পন্ন পানি সরবরাহ করছে ওয়াসা।


চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান র‌্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, ‘ওয়াসার পানি সরবরাহ কমেছে। যেটুকু আসছে সেগুলো লবণাক্ততার কারণে মুখে নেওয়া যাচ্ছে না। এ পানি পান করে অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। আক্রান্ত হচ্ছেন ডায়রিয়ায়। নিরাপদ পানি সরবরাহ করতে অতিদ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।’


এ ছাড়া নগরের নিমতল গোসাইল ডাঙ্গা এলাকায় পানির দাবিতে সম্প্রতি খালি কলস নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। ওই এলাকায় ওয়াসার পানি সরবরাহ বাড়ানোর দাবি জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও