কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিচ্ছেদের পর নতুন সম্পর্কে জড়ানোর কথা ভাবছেন?

এক বার বিচ্ছেদ হলে নতুন করে সম্পর্কে জড়াতে ভয় পান অনেকেই। কিন্তু সব সময়ে মনের ওপর নিয়ন্ত্রণ থাকে না। প্রাক্তনের স্মৃতি ভুলে অনেকেই ফের জীবনের নতুন অধ্যায় শুরু করেন। তবে দ্বিতীয়বার সম্পর্ক গড়ে তোলার সময়ে মনে নানা আশঙ্কা ভিড় করে। সম্পর্ক টিকিয়ে রাখতে কোন বিষয়গুলিতে নজর দেওয়া জরুরি, সেটাও বুঝে ওঠা সব সময়ে সম্ভব হয় না।

তবে মনোরোগ বিশেষজ্ঞদের মতে, যারা বিচ্ছেদের পর নতুন সম্পর্কে যাওয়ার কথা ভাবছেন তাদের কিছু বিষয় মাথায় রাখা জরুরি। যেমন-

সবাই কিন্তু এক নয়: নতুন সম্পর্কের জড়ানোর পরও অনেকে আগের সম্পর্কের খারাপ অভিজ্ঞতা মন থেকে মুছে ফেলতে পারেন না। নতুন সঙ্গীর মধ্যে খুঁজে বের করার চেষ্টা করেন প্রাক্তনের ছায়া। কিন্তু এটা মনে রাখা দরকার, প্রতিটি মানুষই স্বতন্ত্র। সকলেরই আলাদা আলাদা চারিত্রিক বৈশিষ্ট্য আছে। ফলে প্রথম থেকেই এত কিছু না ভেবে, স্বাভাবিক ভাবেই সম্পর্ক এগোতে দিন।

তাড়াহুডো নয়: প্রেমে পড়লে অত কিছু ভাবনার অবকাশ থাকে না। তারপরও দ্বিতীয় বার সম্পর্কে যাওয়ার ক্ষেত্রে একটু সতর্ক হওয়া জরুরি। সম্পর্ক নিয়ে তাড়াহুড়া না করে ধীরে সুস্থে এগোনোই ভাল। আগে সঙ্গীকে ভালো করে চিনে নিন। তার পর পরবর্তী ধাপে যাবেন।

সম্পর্কে স্বচ্ছতা : সম্পর্ক স্বচ্ছতা খুবই জরুরি। নতুন সম্পর্কে যাওয়ার আগে পরস্পরের কাছে স্বচ্ছ থাকা প্রয়োজন। অনেকেই সম্পর্ক ভেঙে যাওয়ার ভয়ে অনেক কিছু গোপন করে যান। কিন্তু প্রেম মানে একে-অপরের যা কিছু গোপন, তা ভাগ করে নেওয়া। সেটাই স্বাভাবিক। সঙ্গীকে নিয়ে যদি তেমন কোনও আশঙ্কা থাকে, তা হলে বুঝতে হবে সম্পর্ক এখনও ততটা মজবুত নয়।

সম্পর্কের যত্ন নিন: যত্নের অভাবেই অনেক সময় ভেঙে পড়ে সম্পর্ক। ছোটখাটো বিষয়ে একটু যত্নবান হোন। সম্পর্কে উত্তাপ বাড়ানোর চেষ্টা করুন। দেখবেন সম্পর্কের ভিত দৃঢ় হয়ে উঠেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন