কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাইক্রোসফটের অ্যাক্টিভিশন ব্লিজার্ড কেনা নিয়ে যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থার বাধা

প্রথম আলো যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩, ১১:৩৬

সাড়ে পাঁচ হাজার কোটি (৫৫ বিলিয়ন) পাউন্ড বা ছয় হাজার ৮৭০ কোটি ডলার দিয়ে যুক্তরাষ্ট্রের ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান অ্যাক্টিভিশন ব্লিজার্ড কেনার জন্য মাইক্রোসফট যে চুক্তি করতে যাচ্ছে, তাতে বাধা হয়ে দাঁড়িয়েছে যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)। প্রস্তাবিত এ অধিগ্রহণপ্রক্রিয়া বাস্তবায়ন হলে ‘কল অব ডিউটি’, ‘ওয়ার্ল্ড অব ওয়ারক্রাফট’, ‘ক্যান্ডি ক্রাশ’–এর মতো গেমের মালিক হবে মাইক্রোসফট করপোরেশন।


যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা সিএমএ বলছে, এ চুক্তির ফলে দ্রুত বর্ধনশীল ক্লাউড গেমিং ব্যবসায় অপেক্ষাকৃত কম উদ্ভাবনসহ গেমারদের জন্য গেম পছন্দ করার সুযোগ সীমিত হওয়ার উদ্বেগ তৈরি হবে। তবে মাইক্রোসফট ও অ্যাক্টিভিশন ব্লিজার্ড এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে।


অ্যাক্টিভিশন ব্লিজার্ডের একজন মুখপাত্র বলেছেন, সিএমএর প্রতিবেদনটি যুক্তরাজ্যকে প্রযুক্তি ব্যবসায় একটি আকর্ষণীয় ও সম্ভাবনাময় দেশ হিসেবে গড়ে তোলার বিপক্ষে যায়। আপিল আবেদনের বিষয়টি উল্লেখ করে তিনি আরও বলেন, ‘এ সিদ্ধান্ত পরিবর্তনে আমরা মাইক্রোসফটের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করব।’ মাইক্রোসফটের ভাইস চেয়ারম্যান ও প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বলেন, তারা এখনও এ অধিগ্রহণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও