কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশে সূর্য ভালুক কি বিলুপ্ত

বণিক বার্তা প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৩, ০৯:২৪

জঙ্গলে হাঁটতে বের হওয়া দুই বন্ধু পড়েছে ভালুকের মুখে। এক বন্ধু চড়েছে গাছে। আরেক বন্ধু অগত্যা মরার ভান করে শুয়ে থাকে। এ গল্পের মাধ্যমে শৈশবে অনেকেরই ভালুকের সঙ্গে প্রথম পরিচয় ঘটে। তবে এখন বাস্তবে ভালুকের দেখা মেলা ভার। একটা সময় পাহাড়ি অঞ্চলে প্রচুর ভালুক দেখা গেলেও দিন দিন সে সংখ্যাটা কমে আসছে। বাংলাদেশে তিন ধরনের ভালুকের মধ্যে সূর্য ভালুক বিলুপ্ত হয়ে গেছে বলেও ধারণা ছিল প্রাণিবিজ্ঞানীদের। তবে গত এক দশকে চট্টগ্রামে গুটিকয়েক সূর্য ভালুকের দেখা পান গবেষকরা। ফলে বিষয়টি নিয়ে আবার আলোচনা শুরু হয়। গবেষকরা বলছেন, খুব একটা দেখা না গেলেও বাংলাদেশে সূর্য ভালুক পুরোপুরি বিলুপ্ত হয়নি। সংরক্ষণের উদ্যোগ নিলে বিপন্ন এ ভালুক টিকিয়ে রাখা সম্ভব।


গবেষকরা বলছেন, বাংলাদেশে তিন ধরনের ভালুক রয়েছে—কালো ভালুক, অলস ভালুক ও সূর্য ভালুক। বর্তমানে কালো ভালুক তুলনামূলক বেশি দেখা যায়। অলস ভালুক বিপন্ন হয়ে গেছে আর সূর্য ভালুককে বিপন্ন বলা হলেও সাম্প্রতিক বছরগুলোতে এর অস্তিত্ব পাওয়া গেছে বলে দাবি করেছেন গবেষকরা।


সূর্য ভালুকের বৈশ্বিক অবস্থা এবং এটি সংরক্ষণের কার্যকর উদ্যোগ সম্পর্কে একটি অ্যাকশন প্ল্যান প্রণয়ন করেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)। এতে বলা হয়, এশিয়ার দক্ষিণ-পূর্বে অবস্থিত অন্তত ১১টি দেশে সূর্য ভালুকের অস্তিত্ব পাওয়া যেত। এখনো অনেক দেশে উপযুক্ত পরিবেশে সূর্য ভালুকের অস্তিত্ব টিকে আছে। কিন্তু বাংলাদেশে এ প্রজাতির ভালুক বিলুপ্ত হয়ে গেছে বলে ঘোষণা করা হয়। এ ঘোষণার পর সম্প্রতি বাংলাদেশের পাহাড়ি অঞ্চলে সূর্য ভালুকের অস্তিত্ব মেলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও