কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সন্তান কেঁদে কেঁদে বিরক্ত করে ফেললে কী করবেন কী করবেন না

প্রথম আলো প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩, ১৮:০৪

আপনার শিশুসন্তান আছে মানে প্রতিদিনই আপনাকে একটা বিষয়ের মুখোমুখি হতে হয়; সন্তানের কান্না। কথা শেখার আগপর্যন্ত এটাই সন্তানের একমাত্র ভাষা। কথা বলা শেখার পরেও বহুদিন পর্যন্ত শিশুরা মূলত কান্নার মাধ্যমেই তাদের প্রয়োজন ও আবেগ প্রকাশ করে থাকে। কারণ, সব ভাব প্রকাশের মতো কথা বলা শিখতে তাদের বেশ সময় লেগে যায়। সোজা কথায়, কান্না আসলে শিশুদের একরকম আবেগ প্রকাশের মাধ্যম। তাই তাতে বিরক্ত না হয়ে শিশু কেন কাঁদছে, তাতে মনোযোগ দেওয়া জরুরি। কিন্তু যখন আপনাকে প্রতিদিন অনেকবার করে সন্তানের কান্না শুনতে হবে, সব কাজের মধ্যেই সেই শব্দে কাজ থামিয়ে সন্তানের কাছে যেতে হবে, তখন বিরক্তি বা হতাশা না আসাটা বেশ কঠিন। যখনই তেমন পরিস্থিতি হবে, নিচের বিষয়গুলো ভাবতে পারেন। তারপর মন দিতে পারেন শিশুর কান্নার উৎস খোঁজায়।


শিশুর কষ্টের কথা ভাবুন


হয়তো আপনার শিশু কেঁদেই যাচ্ছে। কোনোভাবেই থামাতে পারছেন না। তখন অসহায় লাগাটা খুবই স্বাভাবিক। মনে হতেই পারে, সন্তান আপনাকে কী জ্বালাতনই না করছে! ব্যাপারটা আসলে উল্টো। আপনার সন্তান নিজে ভীষণ কষ্ট পাচ্ছে। আর সে জন্যই সে কান্না থামাতে পারছে না। তার দিক থেকে বিষয়টা ভেবে দেখুন।


শান্ত না হলে যত্নে মন দেবেন কীভাবে?


শিশুর যত্ন নিতে নিতে অনেকেই হতাশ হয়ে পড়েন। অনেকে রেগেও যান। হয়তো সন্তানের ওপর নয়, নিজের ওপরেই। তখন নিজেকে শান্ত হতে বলেও খুব একটা কাজ হয় না। উল্টো আরও উত্তেজিত হয়ে পড়েন। নিজেকে বোঝান, আপনার অনুভূতি নিয়ন্ত্রণের জন্য নয়, ঠিকমতো সন্তানের যত্ন নেওয়ার জন্য আপনাকে শান্ত হতে হবে।


শিশুর ভাব প্রকাশ করতে না পারার কষ্ট


অনেক সময়ই সন্তানকে নিয়ন্ত্রণ করতে না পারলে মনে হয়, বাচ্চাটা ভীষণ দুষ্টু। কিছুতেই কথা শোনে না। অথচ ব্যাপারটা অন্য রকমও হতে পারে। সে হয়তো আপনাকে কিছু একটা বোঝানোর চেষ্টা করছে। কিন্তু কিছুতেই পারছে না। আর সে জন্যই অমন করছে। কাঁদছে। ক্রমাগত হাত-পা ছুঁড়ছে। এমনকি কথা বলা শেখার পরও এমন হতে পারে। হয়তো সে এমন কিছু বোধ করছে, যেটা বলার মতো ভাষা এখনো সে শেখেনি।


ছোট বিষয়েও ছোটরা দেখাতে পারে বড় প্রতিক্রিয়া


মনোযোগ দিন আপনার সন্তানের ছোটখাটো প্রয়োজন-অপ্রয়োজনের দিকেও। বড়রা ছোট-বড় বিষয়ভেদে প্রতিক্রিয়া দেখান। ছোটখাটো প্রাপ্তি-অপ্রাপ্তি উপেক্ষা করে যান। ছোটদের ক্ষেত্রে খুব ছোট বিষয় নিয়েও বড় প্রতিক্রিয়া হতে পারে। তাই খেয়াল রাখুন, কোন বিষয়ে আপনার সন্তান কেমন প্রতিক্রিয়া দেখাচ্ছে।


সাহায্য চেয়ে যেন শাসন না পায়


আপনার সন্তান কাঁদছে মানে সে সাহায্য চাইছে। কেউ যখন সাহায্য চায়, তখন যদি উল্টো তাকে শাসন করা হয়, তাতে হিতে বিপরীত হওয়াটাই স্বাভাবিক। কাজেই শিশু কাঁদলে তাকে বকা না দিয়ে বোঝার চেষ্টা করুন। সে কেন কাঁদছে। সে মতো ব্যবস্থা নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও