কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পেনশনের অর্থ সামাজিক খাতে আর দেখানো হবে না

প্রথম আলো প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩, ১৬:৩২

চাকরি শেষ করার পর সরকারি কর্মচারীরা যে পেনশন পান, তা-ও সামাজিক নিরাপত্তা খাতের ব্যয় বলে প্রতিবছর দেখিয়ে থাকে সরকার। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এ ব্যয়কে সামাজিক নিরাপত্তার ব্যয় বলে মানতে নারাজ। বাংলাদেশের জন্য ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদনের সময় দেওয়া আইএমএফের শর্তের মধ্যেও এ কথা রয়েছে। 


প্রথমবারের মতো সরকার সম্মত হয়েছে যে সামাজিক নিরাপত্তা খাতের মধ্যে এ ব্যয়কে দেখানো হবে না। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সঙ্গে গত বুধবার সচিবালয়ে আইএমএফের ঢাকা সফরকারী স্টাফ কনসালটেশন মিশনের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এমন আলোচনা হয়েছে। 


মিশনটি গত মঙ্গলবার থেকে সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক করছে, যা চলবে আগামী সপ্তাহেও। এ মিশন আগামী ২ মে পর্যন্ত থাকার কথা থাকলেও আইএমএফের এশিয়া ও প্যাসিফিক বিভাগের প্রধান ও মিশন চিফ রাহুল আনন্দ এখন যুক্তরাষ্ট্রে রয়েছেন। অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, দু-এক দিনের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ওয়াশিংটনে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার বৈঠক রয়েছে। এ বৈঠকে অংশ নিয়ে এসে পরে রাহুল আনন্দ ঢাকায় আসবেন বলে মিশনের মেয়াদ একটু বাড়ছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও