কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রেকর্ড ভাঙা চাহিদা দেখছে বিদ্যুচ্চালিত গাড়ির খাত

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৩, ২১:৩৬

২০২৩ সালে বিক্রি হওয়া বিশ্বের প্রতি পাঁচটি গাড়ির একটি হবে বিদ্যুচ্চালিত। এই ধরনের গাড়ির চাহিদা ব্যপক হারে বেড়ে যাওয়ার পর এমন তথ্যই উঠে এসেছে নতুন এক গবেষণায়।


গেল বুধবার প্যারিসভিত্তিক আন্তঃসরকারী সংস্থা ‘ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ)’ জানিয়েছে, গত বছর প্রথমবারের মতো বৈশ্বিকভাবে বিদ্যুচ্চালিত গাড়ি বা ‘ইভি’র বিক্রি এক কোটির লক্ষ্যমাত্রা স্পর্শ করেছে। অনুমান বলছে, ২০২৩ সালে এই সংখ্যা আরও ৩৫ শতাংশ বাড়তে পারে।


২০২২ সালে বিদ্যুচ্চালিত গাড়ি বিক্রির ৬০ শতাংশই এসেছে চীন থেকে। আর এখন বিশ্বের সকল ইভি’র অর্ধেকই এই দেশে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদপত্র ইন্ডিপেন্ডেন্ট।


“নতুন বৈশ্বিক অর্থনীতির অন্যতম চালিকা শক্তি হিসেবে বিবেচিত হচ্ছে বিদ্যুচ্চালিত যানবাহন, যা ক্রমাগত বাড়ছে। আর এগুলো বৈশ্বিক গাড়ি উৎপাদন শিল্পেও ঐতিহাসিক পরিবর্তন বয়ে আনছে।” --বলেন আইইএ’র নির্বাহী পরিচালক ফেইথ বিরল।


“আমরা যেসব প্রবণতা লক্ষ্য করছি, তার সঙ্গে বৈশ্বিক তেলের চাহিদার ব্যাপক প্রভাব রয়েছে। প্রচলিত জীবাস্মজ্বলানীভিত্তিক ইঞ্জিন শতাব্দীর বেশি সময় ধরে অপ্রতিদ্বন্দ্বী হলেও বিদ্যুচ্চালিত যানবাহন সে পরিস্থিতি বদলে দিয়েছে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও