কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লুকিয়ে কারা আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে জানবেন যেভাবে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৩, ১৩:২৮

ঘরে অনেকেই ওয়াই-ফাই ব্যবহার করেন। ভালো স্পিড ইন্টারনেট পাওয়ার জন্য ওয়াই-ফাইয়ের পেছনে টাকা খরচ করছেন। তা-ও দেখা যায় ফোনে ইন্টারনেট চালাতে গেলে বাফারিংয়ের সমস্যা দেখা দেয়।


ওয়াই-ফাইয়ের স্পিড কমে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। তবে আগে নিশ্চিত হোন কেউ লুকিয়ে আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে কি না। এমন সমস্যার সম্মুখীন অনেকেই হয়ে থাকেন। এজন্য অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।


এছাড়াও দেখে নিন কীভাবে খুব সহজে লুকিয়ে কারা আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে তা জানতে পারবেন-


>> এই অবস্থায় ঘরের কোন অংশে কেমন স্পিড থাকছে তা রিয়েল টাইমে জেনে নিন। এজন্য গুগল প্লে স্টোর থেকে ‘ওয়াইফাই এআর’ অ্যাপটি ডাউনলোড করে নিন।


>> অ্যাপটি ডাউনলোড করলে এটি বেশ কিছু বিষয়ে অনুমতি চাইবে। এরপরে রিয়েল টাইমে দেখা যেতে পারে কোন এরিয়া নেটওয়ার্কের স্পিড কেমন।


>> এছাড়া নিজের নেটওয়ার্কে কোন কোন ডিভাইস যুক্ত করা আছে তা দেখে নিন। এজন্য গুগল প্লে স্টোর থেকে ‘ফিং’ অ্যাপটি ডাউনলোড করে নিন। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই অ্যাপটি ইনস্টল করতে পারবেন। এই অ্যাপটিকেও প্রয়োজনীয় কিছু অনুমতি দিতে হবে। তারপর আপনি নেটওয়ার্কে কোন ডিভাইস যোগ করা হয়েছে তা দেখা যাবে। চাইলে সেসব অজানা ডিভাইস সরিয়েও ফেলতে পারবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে