কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রূপপুরের ঋণ শোধে মার্কিন বাধা

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৩, ১০:২২

সরকারের অগ্রাধিকার প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ঋণ পরিশোধ নিয়ে যে জটিলতা তৈরি হয়েছে, তা কাটছে না কিছুতেই। মার্কিন নিষেধাজ্ঞায় ডলার-রুবলে শোধ করতে না পেরে চীনের মধ্যস্থতায় দেশটির মুদ্রা ইউয়ানে দায় শোধের সর্বশেষ উদ্যোগেও বাগড়া দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে করে আবারও আটকে গেল ঋণ শোধের প্রক্রিয়া।


রাশিয়ার কাছ থেকে নেওয়া এই ঋণ ডলারেই পরিশোধ করার কথা ছিল। কিন্তু রাশিয়া ইউক্রেনে যুদ্ধ শুরু করার পর পরিস্থিতি জটিল হতে শুরু করে। ইউক্রেনের মিত্র যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় ডলারে রূপপুরের ঋণ পরিশোধ নিয়ে অচলাবস্থা তৈরি হয়। একপর্যায়ে রাশিয়া ডলারের পরিবর্তে তার নিজস্ব মুদ্রা রুবলে ঋণের কিস্তি শোধ শুরু করতে চাপ দেয়। কিন্তু বাংলাদেশ অপরীক্ষিত এই ব্যবস্থায় যেতে অস্বীকৃতি জানায়।


শেষ পর্যন্ত চীনের সহায়তায় দেশটির মুদ্রা ইউয়ানে ঋণের কিস্তি শোধ শুরু করতে ১৩ এপ্রিল একমত হয় বাংলাদেশ ও রাশিয়া। প্রায় একই সময়ে নিষেধাজ্ঞায় থাকা রাশিয়া ও দেশটির প্রতিষ্ঠানের সঙ্গে ‘তৃতীয় দেশের মাধ্যমে’ রূপপুরের ঋণের টাকার লেনদেনের এই ব্যবস্থায় সরাসরি বাগড়া দিয়েছে যুক্তরাষ্ট্র।


যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ ১২ এপ্রিল রাশিয়ার জ্বালানি খাতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটমের কয়েকটি সহযোগী সংস্থাসহ মোট ১২০টি প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে। এই নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে ঢাকায় মার্কিন দূতাবাস পরদিনই অর্থাৎ ১৩ এপ্রিল এক কূটনৈতিক পত্রে (নোট ভারবাল) ‘নিষেধাজ্ঞা এড়াতে’ ‘তৃতীয় দেশের মাধ্যমে’ রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ঋণের টাকা লেনদেনে আপত্তি জানায়। নোট ভারবালটি গতকাল মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে পৌঁছেছে বলে সরকারের এক কর্মকর্তা আজকের পত্রিকাকে জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও