কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংক্রমণের ঝুঁকি এড়াতে ফল-সবজি যেভাবে ধোবেন

দেশ রূপান্তর প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩, ১৯:০০

স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন অন্তত পাঁচ রকম ফল এবং সবজি খেতে বলেন পুষ্টিবিদরা। বিভিন্ন ধরনের সবজি এবং ফলে শরীরের জন্য প্রয়োজনীয় যত রকম যৌগ থাকে তা অন্য কোনো খাবারে পাওয়া যায় না। কিন্তু এ কথাও সত্যি যে, বাজার থেকে কেনা ফল বা সবজির মাধ্যমেই সবচেয়ে বেশি জীবাণু শরীরে প্রবেশ করে। চাষের ক্ষেত থেকে তুলে আনা সবজিতে সার বা কীটনাশক থাকা অস্বাভাবিক নয়। আবার সেই ফল বা সবজি এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সময়ও বিভিন্নভাবে সংক্রমিত হতে পারে। তাই ফল এবং সবজি কীভাবে ধুলে সংক্রমণের ঝুঁকি এড়ানো যায়, জানালেন পুষ্টিবিদরা।


- বাজার থেকে কেনা ফল বা সবজি খাওয়ার আগে যেমন ধুয়ে নিতে হবে, তেমনি নিজের হাতের প্রতিও ততটাই খেয়াল রাখতে হবে। হাত না ধুয়ে খাওয়া যাবে না।


- সবজি বা ফলের খোসা ছাড়ানোর আগেই তা ভালো করে ধুয়ে নিতে হবে। কাটার পর চাইলে আবার ধোয়া যেতে পারে।


- বাজার থেকে কেনা শাক বা সবজি ঠাণ্ডা পানিতে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। তারপর পানি থেকে তুলে শুকনো করে ফ্রিজে তোলা যাবে।


- ফলমূল, শাকসবজি ধোয়া, বাছা, শুকনো করার পর নিজের হাত এবং ঘরের যেখানে সেগুলো রাখা হয়েছিল, তা ভালো করে জীবাণুমুক্ত করতে হবে।


- মূল বা কন্দজাতীয় সবজি যেহেতু বেশির ভাগই মাটির তলায় থাকে, তাই সেগুলো ট্যাপের পানিতে ভালো করে ঘষে ঘষে ধুতে হবে, যাতে গায়ে কোনোভাবে মাটি না লেগে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও