কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আজ বেশ গরম, লেবুপাতা দিয়ে রাঁধতে পারেন পাঙাশঝুরি

গরমের সময় হালকা ধাঁচের রান্না খেয়েই স্বস্তি পাওয়া যায়। মাছের তরকারিতে যোগ করতে পারেন লেবুপাতা। স্বাদে-গন্ধে চলে আসবে ভিন্নতা। রেসিপি দিয়েছেন ফারাহ সুবর্ণা।

লেবুপাতায় পাঙাশঝুরি

উপকরণ: পাঙাশ মাছের পিঠের অংশ ৬ টুকরা, পেঁয়াজকুঁচি দেড় কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া স্বাদমতো, রসুনবাটা আধা চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচের ফালি স্বাদমতো, লেবুর রস ২ টেবিল চামচ, লেবুর খোসার ঝুরি (সবুজ অংশ) ১ চিমটি, লেবুপাতা ৮-১০টি, লবণ স্বাদমতো ও তেল আধা কাপ।

প্রণালি: মেপে নেওয়া উপকরণগুলো থেকেই অল্প পরিমাণে হলুদ, আদাবাটা, লবণ ও ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে পাঙাশ মাছের টুকরাগুলো সেদ্ধ করে নিন। চামড়া ছাড়িয়ে নিন। কাঁটা বেছে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজকুঁচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিতে হবে। মাছ, লেবুর রস, লেবুর খোসা ও পাতা আলাদা করে রাখুন। এবার বাকি উপকরণ কষিয়ে অল্প পানি দিয়ে দিন। কাঁটা ছাড়ানো মাছ দিয়ে দিন। ভালো করে মিশিয়ে ভাজা ভাজা করতে হবে। নামানোর আগে লেবুর রস, লেবুর খোসা (লেমন জেস্ট) আর হাত দিয়ে ছিঁড়ে কচলে লেবুপাতা দিয়ে দিন। ভালোমতো মিশিয়ে ৩ থেকে ৪ মিনিট রেখে নামিয়ে নিতে হবে। লেবুর খোসা ও পাতা দেওয়ার পর বেশিক্ষণ রান্না করা যাবে না। এতে মাছের তরকারিকে তিতা ভাব চলে আসতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন