কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৫০-এ পা দিলেন ‘ক্রিকেট ঈশ্বর’

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩, ১১:৩০

ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকারের মতো জনপ্রিয়তা আর কোনো ক্রিকেটার যে পাননি, এতে অন্তত কোনো প্রশ্ন তোলার সুযোগ নেই। অজস্র রেকর্ড আর অবিশ্বাস্য সব কীর্তি তাকে বানিয়েছে সবচেয়ে বড় ক্রিকেট তারকা।


তার ক্রিকেটীয় জাদুর আবেশে পুরো একটা প্রজন্ম মুগ্ধ হয়েছে। সেই মুগ্ধতা এতটাই যে, তাকে ক্রিকেট ভক্তরা নাম দিয়েছেন ‘ক্রিকেট ঈশ্বর’।  


আজ এই জীবন্ত কিংবদন্তির ৫০তম জন্মদিন। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল বোম্বের (বর্তমান মুম্বাই) মহারাষ্ট্রে বিখ্যাত টেন্ডুলকার পরিবারে জন্মগ্রহণ করেন ‘আধুনিক ক্রিকেটের ডন’।


শচীন ১৯৮৯ সালের নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করে ২০১৩ সালের নভেম্বর পর্যন্ত খেলেছেন। ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ২০০টি টেস্ট ও ৪৬৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ (ওডিআই) রয়েছে তার ঝুঁলিতে। ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে খেলেছেন টি-টোয়েন্টিও। তবে, জাতীয় দলের জার্সিতে মাত্র একটি টি-টোয়েন্টি ম্যাচই খেলেছেন।  


ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে ৩০ হাজারের বেশি রান এবং ২০০ এর বেশি উইকেট রয়েছে তার ঝুঁলিতে। ১৯৮৯ সালের ১৫ নভেম্বর করাচীতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচ দিয়ে মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব।  


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও