কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোবাইল অপারেটরদের প্যাকেজ-বাণিজ্য এবং স্বপ্নের বাড়ি যাওয়া

প্রথম আলো ড. বি এম মইনুল হোসেন প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৩, ১৫:৩৫

ইশপের সেই গল্পের কথা মনে আছে নিশ্চয়! শিয়াল ও বিড়াল জঙ্গলে বসে বিশ্রাম নিচ্ছে। বিপদে পড়লে পালানোর জন্য যে ডজন ডজন উপায় জানা আছে, সেটি নিয়ে গর্ব করছিল শিয়াল। বেচারা বিড়াল মন খারাপ করে জানাল, পালানোর একটি উপায়ই শুধু জানা আছে তার।


গল্পের মাঝখানেই এসে হানা দেয় শিকারি। তখন বিড়াল একলাফে উঠে যায় গাছের মগডালে। পালানোর একমাত্র উপায়টিই তার জানা। ওদিকে অনেক উপায় জানা শিয়াল ঠিক কোন উপায়ে পালাবে, সে সিদ্ধান্ত নিতে নিতেই ধরা পড়ে শিকারির কাছে। গল্পের নীতিকথা হলো, অনেকগুলো উপায় থাকার চেয়ে নির্ভরযোগ্য একটি উপায় থাকাই শ্রেয়।


অনেকগুলো উপায় বা পছন্দের সুযোগ একধরনের সমস্যা সৃষ্টি করে। এটিকে প্যারালাইসিস বাই অ্যানালাইসিস (অধিক বিশ্লেষণে অসহায়) বলা হয়ে থাকে, যেখানে অতিরিক্ত বিশ্লেষণ বা চিন্তাভাবনা সিদ্ধান্ত গ্রহণপ্রক্রিয়াকে ‘প্যারালাইজড’ করে দেয়। অর্থাৎ, সঠিক সময়ে সমাধান বা পদক্ষেপ নেওয়াকে ব্যাহত করে। এটিই হয়েছিল ইশপের গল্পের শিয়ালের।


বাস্তবেও দেখা যায়, অনেকগুলো টিভি চ্যানেল থাকলে রিমোট হাতে নিয়ে নির্দিষ্ট কোনো চ্যানেলে না থেকে এ চ্যানেল-ও চ্যানেলে ঘোরাঘুরি করেন দর্শক। পরবর্তী সময় ক্লান্ত হয়ে নির্দিষ্ট কয়েকটি চ্যানেলে সীমাবদ্ধ হয়ে যায়। রেস্টুরেন্টে গিয়ে বড় লিস্ট দেখে সিদ্ধান্ত নিতে না পেরে অনেকেই তড়িঘড়ি করে কিছু একটা অর্ডার দিয়ে ফেলেন। অস্পষ্ট ধারণার ওপর ভিত্তি করে, তাড়াহুড়া করে সিদ্ধান্ত নিয়ে ফেলার এ আত্মঘাতী প্রক্রিয়াকে বলা হয় এক্সটিঙ্কট বাই ইনস্টিঙ্কট বা প্রবৃত্তি দ্বারা বিলুপ্তি।


আমাদের দেশের মোবাইল অপারেটরগুলো ইশপের গল্পের শিয়ালকেও ছাড়িয়ে গেছে। যে সংখ্যক প্যাকেজ তারা দিয়ে রেখেছে, সেখান থেকে উপযুক্ত প্যাকেজ বেছে নেওয়া খুব কম মানুষের পক্ষেই সম্ভব হবে। একটি অপারেটরের ওয়েবসাইটে গেলে দেখা যাবে, তাদের শুধু ইন্টারনেট প্যাকেজই আছে পঞ্চাশের কাছাকাছি। অন্য আরেকটিতে আছে ষাটটির মতো প্যাকেজ। ডেটা, মিনিট, বার্তা মিলিয়ে আছে প্যাকেজের আরও হরেক রকমের বিন্যাস-সমাবেশ। টফি প্যাকেজ, ইমো প্যাকেজ, বায়োস্কোপ প্যাকেজ, দিনের প্যাকেজ, রাতের প্যাকেজ, আমার প্যাকেজ, রেগুলার প্যাকেজ, সপ্তাহের প্যাকেজ, মাসের প্যাকেজ, বোনাস প্যাকেজ, আরও কত যে রং-বেরঙের প্যাকেজ!


খেয়াল করলে দেখা যাবে, তিন দিনের প্যাকেজে কম দামে অনেক বেশি ডেটা দিয়ে রাখা হয়েছে। এর কারণ কী? সম্ভাব্যতার হিসাব করলে, এ কম সময়ে এত বেশি ডেটা ব্যবহারকারী হয়তো খরচ করতে পারবে না? অন্যদিকে, মাসের প্যাকেজে সামান্য ডেটারই তুলনামূলক দাম অনেক বেশি। বিখ্যাত সেই ‘ওয়াটার ওয়াটার এভরিহয়্যার, নর অ্যানি ড্রপ টু ড্রিংক’ লাইনের মতো এখানেও অবস্থা হয়েছে ‘প্যাকেজ প্যাকেজ এভরিহয়্যার, নর অ্যানি প্যাকেজ টু চুজ’। সারমর্ম হলো, এত এত প্যাকেজের মধ্যেও পছন্দ হওয়ার মতো প্যাকেজ খুঁজে পাওয়া কঠিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও