কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ট্রেড লাইসেন্স ক্যাটাগরিতে ই-কমার্স যুক্ত করা হোক

প্রথম আলো প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩, ১৫:০৬

প্রথম যে বিষয়টি একেবারেই মৌলিক সেটা হচ্ছে ই-কমার্সের সংজ্ঞা। বর্তমানে বিভিন্ন সরকারি বিধিতে ই-কমার্সের সংজ্ঞায়নের ক্ষেত্রে সরলীকরণ করা হয়েছে। এখানে একটি সাধারণ ই-কমার্স দোকান ও মার্কেটপ্লেস দুইয়ের ব্যবসা পদ্ধতি এবং রাজস্ব মডেল কিন্তু এক নয়। আমরা এই দুটোকে আলাদা করার প্রস্তাব করেছি। এতে করে নীতিমালা প্রণয়নের সুবিধা হবে। কারণ, এখানে বেশির ভাগ উদ্যোক্তা কিন্তু ক্ষুদ্র ও অতিক্ষুদ্র।


তাই বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাঁদের কথা বিবেচনা করা প্রয়োজন। বর্তমানে তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি সেবার (আইটিইএস) ক্ষেত্রে কিছু সুযোগসুবিধা রয়েছে। ই-কমার্সকে বাড়তি সুবিধা দিতে আইটি ও আইটিইএস আলাদা করে স্বতন্ত্র ব্যবসা খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।


কিন্তু এই খাতে বাড়তি সুবিধা তো যুক্ত হয়নি, বরঞ্চ ডিজিটাল ধারার ব্যবসা হিসেবে আইটি ও  আইটিইএসে যে সুবিধা পাওয়া যেত, সেটা থেকে এই খাতের উদ্যোক্তারা বঞ্চিত হচ্ছেন। একদিকে এখনো ট্রেড লাইসেন্স ক্যাটাগরিতে ই-কমার্স যুক্ত হয়নি। অন্যদিকে প্রচলিত ব্যবসা বা দোকানের সঙ্গে বেশকিছু জায়গায় ভিন্ননীতির কারণে শুরুতেই একটা অসম প্রতিযোগিতার মুখে পড়তে হচ্ছে এই খাতের উদ্যোক্তাদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও