কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গরমে মূত্রনালির সংক্রমণ এড়াতে কী করবেন

গরমের দিনে মূত্রনালিতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)-এর সমস্যা অনেকটা বেড়ে যায়। সংক্রমণের পর পর্যাপ্ত ব্যবস্থা না নিলে বা চিকিৎসা না করালে এই রোগের সাথে শরীরে একাধিক রোগ বাসা বাঁধতে পারে। অনেকেই আছেন সমস্যা হলেই  চিকিৎসকের পরামর্শ ছাড়াই বাজারচলতি কিছু ওষুধ খেয়ে নেন। বিশেষজ্ঞদের মতে, এই প্রবণতা অত্যন্ত খারাপ। এমনিতে নারীদের মধ্যে ইউটিআইয়ের সমস্যা বেশি হলেও গরমে ছেলেদের মূত্রনালিতেও সংক্রমণ হয়। এ কারণে আগে থেকেই এই রোগ প্রতিরোধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন। যেমন-

পর্যাপ্ত পানি খান: মূত্রনালিতে সংক্রমণ কমাতে হলে বেশি করে পানি খেতে হবে। শরীরে যাতে পানির ঘাটতি না হয়, সে বিষয়ে নজর রাখুন। প্রস্রাবে হলুদ ভাব দেখা গেলেই দেরি না করে পানি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। সাধারণত প্রতি ৪ থেকে ৫ ঘণ্টা পর পর প্রস্রাব হওয়া উচিত। প্রস্রাব হতে এর চাইতে বেশি দেরি হলে পানি খাওয়ার পরিমাণ আরও বাড়াতে হবে। খুব বেশিক্ষণ প্রস্রাব চেপে রাখবেন না, এতে সংক্রমণ আরও ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়ে।

খাদ্যতালিকায় ভিটামিন সি রাখুন: এই সময়ে চিকিৎসকরা ডায়েটে বেশি করে ভিটামিন-সি জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন। ভিটামিন সি প্রস্রাবের সময়ে জ্বালা ভাব কমাতে সাহায্য করে। এ ছাড়াও ভিটামিন সি ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। গরমের সময় প্রতিদিনের খাদ্যতালিকায় মুসাম্বি, কিউয়ি, ব্রকলি, পেঁপে, স্ট্রবেরি ‌রাখুন।

আনারস খেতে পারেন: আনারসে ব্রোমেলাইন নামক একটি উপকারী উৎসেচক রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ইউটিআই-এ আক্রান্ত রোগীদের সাধারণত ব্রোমেলাইন সমৃদ্ধ অ্যান্টিবায়োটিক দেওয়া হয়। তাই ইউরিন ইনফেকশন হলে প্রতিদিন আনারসের রসও খাওয়া যেতে পারে। গবেষণায় দেখা গেছে, ক্র্যানবেরির রসও এই সমস্যা সমাধানে বেশ কার্যকর।

প্রোবায়োটিক জাতীয় খাদ্য খান: এই সময়ে প্রোবায়োটিক জাতীয় খাবার বেশি পরিমাণে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এই ধরনের খাদ্য ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কমায়। দই প্রোবায়োটিকের ভালো উৎস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন