কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুরোনো এসি কেনার আগে যা খেয়াল রাখবেন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩, ১৫:৪১

প্রতিদিনই তাপমাত্রা বেড়ে চলেছে। ফলে প্রচণ্ড গরমে জীবন অতিষ্ঠ। বাইরে রোদের তাপ বেশি তবে ঘরেও কম নয়। প্রচণ্ড গরমে ঘরে থাকাও কষ্টকর। বড়রা তো আছেন সঙ্গে শিশুদের সবচেয়ে বেশি কষ্ট হচ্ছে তীব্র গরমে। তাই তো সবাই একটু স্বস্তির জন্য এসি, এয়ার কুলার কেনার কথা ভাবছেন।


তবে যাদের বাজেট কম তারা পুরোনো এসি কেনার কথা চিন্তা করছেন। আপনারও যদি তেমনই পরিকল্পনা থাকে তাহলে জেনে নিন পুরোনো এসি কেনার আগে কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে। কারণ পুরোনো এসি কেনার সময় ভালোভাবে বুঝে না কিনলে পরে নানান ঝামেলায় পড়তে হতে পারে। দেখা যাবে সেটির সার্ভিসিং করাতেই ক্রয়মূল্যের বেশি চলে যাচ্ছে।


চলুন জেনে নেওয়া যাক পুরোনো এসি কেনার সময় কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে-


>>  প্রথমেই এসির ফিল্টার স্ট্যাটাস দেখে নিন। এসির সঠিক কার্যকারিতার জন্য ফিল্টার একটি অপরিহার্য উপাদান। এজন্য ফিল্টার কয়েক মাস পরপর পাল্টে নিতে হবে। দেখে নিন আপনি যে এসিটি কিনছেন সেটির ফিল্টার খুব বেশি পুরোনো কি না।


>> অবশ্যই এসির গ্যাসের মাত্রা চেক করে নিন। কারণ সময়ের সঙ্গে সঙ্গে শীতাতপনিয়ন্ত্রণ সরঞ্জামগুলোতে গ্যাসের মাত্রা কমতে থাকে। পুরোনো এসি কেনার আগে পরীক্ষা করে নিন গ্যাসের মাত্রা কতটুকু এবং ডিভাইসটিতে কোনো সম্ভাব্য গ্যাস লিক আছে কি না।


>> দক্ষতা জেনে নিন। এসি কেনার আগে এর দক্ষতা বা এফিসিয়েন্সি জেনে নিন। নিয়মিত এসি ব্যবহার করলে স্বাভাবিকভাবেই বিদ্যুৎ বিল বেশি আসবে। তাই বিদ্যুৎ খরচ কম করে ঘর ঠান্ডা করতে পারে এমন এসি কেনা উচিত। এসির দক্ষতা পরিমাপ করা হয় স্টার রেটিং দিয়ে। স্টার রেটিং বেশি থাকার মানে হলো বিদ্যুৎ খরচ কম হবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও