কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গরমে শরীর ঠান্ডা করে, শক্তি জোগায় গুড়ের শরবত

গুড় পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে আয়রন, খনিজ, শক্তি। অনেকের ধারণা, শুধুমাত্র শীতকালেই গুড় খেলে নানা উপকার পাওয়া যায়। গরমকালে এটি খাওয়া ক্ষতিকর। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, গরমে গুড় খাওয়া নিয়ে মানুষের মধ্যে ভুল ধারণা আছে। বরং গ্রীষ্মকালে যদি গুড় ঠিকমতো খাওয়া হয় তাহলে খুব উপকার পাওয়া যায়। এতে  থাকা আয়রন, ভিটামিন, খনিজ রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতেও কাজ করে।

গরমে গুড় খাওয়ার উপকারিতা

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে : দুপুরের খাবারের পর এক টুকরো গুড় খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। গরমে পাচনতন্ত্র ঠিক করে গুড়। গুড়ের মধ্যে অনেক পরিপাক এনজাইম পাওয়া যায়। এসব এনজাইম পেটে স্বস্তি দেওয়ার কাজ করে।

মৌসুমি ভাইরাল সংক্রমণ প্রতিরোধ করে: গুড়ের চা তৈরি করে সকাল-সন্ধ্যা খেলে ঋতুপরিবর্তনজনিত সর্দি, কাশি ও জ্বরে উপশম হয়। গুড় খাওয়া ফ্লু থেকে বাঁচfতে সাহায্য করে।

শরীর ঠান্ডা করে: গুড় শরীরকে ঠান্ডা করতেও কাজ করে। একটি পাত্রে গুড় ঢেলে তা রোদে রেখে দিন। এতে তুলসি পাতা ও লেবুর রস মেশান। পরে ছেঁকে খেয়ে নিন। এটি তীব্র গরমে হিট স্ট্রোক এড়াতে সাহায্য করে এবং শরীরকে ঠান্ডা রাখে।

শরীর শক্তি পায়: গুড় শরীরে শক্তি জোগাতেও কাজ করে। যদি দুর্বল বোধ করেন তাহলে এক টুকরো গুড় খান বা গুড়ের শরবত তৈরি করে খান। এটি গরমে অনেকটা আরাম দেবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন