কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এই গরমে হবু মায়েরা সুস্থ থাকতে যা করবেন

প্রচণ্ড গরমে ছোট-বড় সবারই প্রাণ ওষ্ঠাগত। গ্রীষ্মের মৌসুমে গর্ভবতী নারীদের কষ্ট আরো বেড়ে যায়। এ পরিস্থিতিতে সুস্থ থাকতে তাদের কিছু টিপস অনুসরণ করা প্রয়োজন। যেমন-

আর্দ্রতা বজায় রাখা: গর্ভাবস্থায় হবু মা ও তার অনাগত সন্তানের শরীরের আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা প্রয়োজন। এ সময় গর্ভবতীদের মাথা ঘোরা, বমি বমি ভাব, ঠোঁট মুখ শুকিয়ে যাওয়া, কম প্রস্রাব বা হলুদ প্রস্রাব হলে বুঝতে হবে তাদের শরীরে পানির ঘাটতি রয়েছে। গ্রীষ্মের তাপে গর্ভবতী নারীদের শরীরে পানিশূন্যতা তৈরি হতে পারে। এ কারণে এই গরমে শরীরে আর্দ্রতা বজায় রাখতে তাদের কমপক্ষে ৬- ৮ গ্লাস পানি খাওয়া প্রয়োজন।

স্বাস্থ্যসম্মত খাবার: তীব্র তাপদাহ থেকে বাঁচতে গর্ভবতী নারীদের প্রচুর পরিমাণে ফল ও ফলের রস খাওয়া জরুরি। গরমকালে খাদ্যতালিকায় শসার মতো সবজি অন্তর্ভুক্ত করা উচিত। এছাড়া এ সময় মসলাদার খাবার থেকে তাদের দূরে থাকতে হবে।

ঢিলেঢালা পোশাক পরুন: এই গরমে গর্ভবতী মায়েরা সাদা বা প্যাস্টেল শেডের ঢিলেঢালা সুতির পোশাক পরুন।

ঠান্ডা পানি দিয়ে গোসল করুন: গরমের দিনে, ঠান্ডা পানি দিয়ে গোসল করা গর্ভবতীদের জন্য আরামদায়ক হবে। গর্ভাবস্থায় সাঁতার কাটাও অনেক ভালো। তবে কোনো ধরনের নতুন শারীরিক কার্যকলাপ শুরু করার আগে আপনার চিকিৎসকের পরামর্শ নিন।

লবণাক্ত খাবার এড়িয়ে চলুন : এই গরমে গর্ভবতী নারীরা লবণাক্ত খাবার এড়িয়ে চলুন। এ ধরনের খাবার খেলে শরীর আরও তৃষ্ণার্ত করে তুলবে।  এ কারণে গ্রীষ্মে গর্ভাবস্থায় আলুর চিপস, কুকিজ, ওয়েফার এবং পাস্তার মতো খাবার এড়িয়ে চলুন।

পায়ের যত্ন নিন: সম্ভব হলে পা একটু উঁচু করে বসুন। এতে পায়ে রক্ত সঞ্চালন ভালো হবে। গ্রীষ্মে, গর্ভবতী নারীদের পা সহজেই ফুলে যায়, তাই পায়ের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন