কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সন্তানের ওজন কম কি না বুঝবেন যেভাবে

বয়স অনুযায়ী শিশুর ওজন ঠিক আছে কি না, সে সম্পর্কে অনেক অভিভাবকেরই ধারণা নেই। যদিও শৈশবকালীন স্থূলতা শিশুর বড় স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে, তবে কম ওজনও কিন্তু শিশুর স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

এ বিষয়ে ভারতের অ্যাস্টার আরভি হাসপাতালের পেডিয়াট্রিক এন্ডোক্রিনোলজিস্ট ডা. নমরাতা উপাধ্যায় জানান, ‘অন্ডারওয়েট’ একটি শব্দ যা এমন শিশুদের বর্ণনা করে, যারা চর্মসার বা পাতলা গড়নের।

একজন শিশুর ওজন তখনই কম বলে বিবেচিত হয়, যখন তার বডি মাস ইনডেক্স (বিএমআই) বয়স ও লিঙ্গ অনুযায়ী ৫ম শতাংশেরও কম হয়। যদিও শিশুরা শারীরিকভাবে বিকাশের পর্যায়ে থাকে, তাই অনেক অভিবাবকই শিশুর ওজন নিয়ে তেমন চিন্তিত হন না।

তবে কেন শিশু আন্ডারওয়েট হয় কিংবা বয়স ও লিঙ্গ অনুযায়ী তার সঠিক বিকাশ ঘটে না, এ বিষয়ে ডা. উপাধ্যায় যা জানিয়েছেন, তা হলো-

>> অপুষ্টির কারণে বেশিরভাগ শিশুর ওজন কম থাকে। খাদ্যের নিম্নমানের কারণে অপর্যাপ্ত ক্যালোরি, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস সম্পর্কে সচেতনতার অভাব বা দুর্বল খাদ্য গ্রহণ বা পুষ্টির শোষণ বা পুষ্টির চাহিদা বৃদ্ধির ফলে শিশুর ওজন কম হতে পারে।

এই বিশেষজ্ঞের মতে, একটি অপুষ্ট শিশুকে বেশ পাতলা দেখায়। তার গাল, বাহু ও নিতম্বের চর্বি কম থাকে। সুস্থ শিশুদের তুলনায় অপুষ্ট শিশুদের নিস্তেজ ও কম সক্রিয় দেখাতে পারে।

এছাড়া তাদের খাবার খাওয়ার অসুবিধা, দীর্ঘস্থায়ী ডায়রিয়া, বমি, উদরিত পেট, একটি দীর্ঘস্থায়ী কাশি ও শ্বাসকষ্ট হতে পারে।

>> আরেকটি কারণ হতে পারে জন্মের সময় শিশুর ওজন কম হওয়া। প্রিম্যাচিউর বা প্রতিবন্ধী শিশুরা কম ওজন নিয়ে জন্মগ্রহণ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন