কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মাতারবাড়ী ঘিরে বাংলাদেশে শিল্পাঞ্চল গড়তে চায় জাপান

মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর ঘিরে বাংলাদেশে নতুন শিল্পাঞ্চল গড়ার প্রস্তাব দিয়েছে জাপান। সেখানে তৈরি পণ্য ভারতের উত্তর-পূর্বাঞ্চল, নেপাল ও ভুটানে রপ্তানি করা হবে। এর ফলে বঙ্গোপসাগরসহ এতদঞ্চলের দারিদ্র্যপীড়িত ৩০ কোটি মানুষের উন্নয়নের সুযোগ সৃষ্টি হবে।

‘সেভেন সিস্টার্স’ হিসেবে পরিচিত ভূমিপরিবেষ্টিত প্রতিবেশী রাজ্যগুলো দিয়ে পণ্য সরবরাহের জন্য বন্দর ও পরিবহন ব্যবস্থার উন্নয়ন করতে চায় জাপান। 

দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা গত মাসে ভারত সফরে এসে বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব ভারত ঘিরে নতুন শিল্পাঞ্চল গড়ার ভাবনা তুলে ধরেন বলে কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।

কিশিদার সফরের পর জাপান বাংলাদেশের তিনটি অবকাঠামো নির্মাণের প্রকল্পে ১২৭ কোটি ডলার অর্থায়নের অনুমোদন দিয়েছে। এর মধ্যে মাতারবাড়িতে একটি বাণিজ্যিক সমুদ্রবন্দর নির্মাণের প্রকল্পও আছে। ত্রিপুরাসহ সংলগ্ন ভারতের স্থলবেষ্টিত রাজ্যগুলোসহ বৃহত্তর আন্তর্জাতিক পরিসরে পণ্য পরিবহনের জন্য লক্ষ্য থেকে এই বন্দরের পরিকল্পনা। 

ভারতে জাপানের রাষ্ট্রদূত হিরোশি সুজুকি গতকাল মঙ্গলবার রয়টার্সকে বলেন, ‘এটা ভারত ও বাংলাদেশ সবার জন্যই লাভজনক হতে পারে।’ 

গতকালই ত্রিপুরার রাজধানী আগরতলায় ভারতীয়, বাংলাদেশি ও জাপানি কর্মকর্তাদের মধ্যে বৈঠকে এই শিল্পাঞ্চল গড়ার প্রস্তাব নিয়ে আলোচনা হয় বলে তিনি জানান। 

হিরোশি সুজুকি বলেন, ২০২৭ সাল নাগাদ চালু হতে পারে মাতারবাড়ির গভীর সমুদ্রবন্দর। তখন এই বন্দর বাংলাদেশের রাজধানী ঢাকা ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোকে যুক্ত করে বড় শিল্পাঞ্চল গড়ে তোলার ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখতে পারে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন