কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৮১ বছর বয়সে ৮০ দিনে দুই বান্ধবীর বিশ্বভ্রমণ

প্রথম আলো প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ১৮:৩৫

দুই বান্ধবী প্রমাণ করলেন, রোমাঞ্চকর ভ্রমণে বয়স কোনো বাধা নয়। এমনকি বয়স ৮১ হলেও। টেক্সাসের আলোকচিত্রী ইলি হামবি ও চিকিৎসক–প্রভাষক স্যান্ডি হেজলিপ ৮০ দিনে বিশ্বভ্রমণ করেছেন। ইন্দোনেশিয়ার বালি থেকে মিসরের মরুভূমিতে রোমাঞ্চকর ভ্রমণ উপভোগ করেছেন তাঁরা।


দুই বান্ধবী ব্যবহার করেন এমন একটি ব্লগ থেকে জানা যায়, অশীতিপর এই দুই বান্ধবী গত ১১ জানুয়ারি বিশ্বভ্রমণে বের হন। প্রথমই তাঁরা এমন জায়গায় যান, যা যেকোনো পর্যটকের জন্যই লোভনীয় বটে। হ্যাঁ, প্রথমে তাঁরা যান অ্যান্টার্টিকায়।


সবচেয়ে দক্ষিণের এই মহাদেশে যেতে হলে ড্রেক প্যাসেজ পার হতে হয়। লাতিন আমেরিকার সবচেয়ে দক্ষিণাঞ্চল ও অ্যান্টার্টিকার সাউথ শেটল্যান্ড আইল্যান্ডসের মধ্যে তীব্র খরস্রোতা এই করিডরের অবস্থান।


হামবি বলেন, ‘বিরূপ অবস্থার মধ্যে খরস্রোতা করিডর পার হতে আমাদের দুই দিন লেগেছিল। অবস্থা এমন ছিল যে মনে হচ্ছিল, জীবনকে হাতে নিয়ে আমার পার হয়েছি। স্রেফ বুনো সময় পার করেছি আমরা।’


সে সময়ের অবস্থা স্মরণ করে হামবি বলতে থাকেন, ‘তবে আমরা যখন অ্যান্টার্টিকার মাটিতে পা রেখেছি, তখনই সেই দুঃস্বপ্নের দুই দিনের কথা আমরা বেমালুম ভুলে যাই। অ্যান্টার্টিকার সৌন্দর্য অবিশ্বাস্য। পেঙ্গুইন, হিমশৈল, হিমবাহ—সবকিছু মিলিয়ে অসাধারণ!’


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে