কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইফতারে স্বাস্থ্যকর সাবুদানার ডেজার্ট

আরটিভি প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ১৭:০১

সারাদিন রোজা রেখে ইফতারে রাখতে পারেন ঠান্ডা সুস্বাদু সাবুদানার ডেজার্ট। এটি যেমন স্বাস্থ্যকর, তেমনি খেতেও সুস্বাদু। ইফতারে স্বাস্থ্যকর খাবারের বিকল্প হিসেবে রাখতে পারেন সাবুদানার ডেজার্ট।


উপকরণ:


সাবুদানা আধা কাপ, তরল দুধ ৩ কাপ, চিনি আধা কাপ, গুঁড়া দুধ ১ কাপ, লবণ সামান্য, পানি দেড় কাপ, আগার আগার পাউডার ১ চা-চামচ, চিনি ৩ টেবিল চামচ ও ফুড কালার।


যেভাবে তৈরি করবেন :


প্রথমে চুলায় একটি পাত্র বসিয়ে তাতে পরিমাণমতো পানি দিতে হবে। পানি ফুটে উঠলে তাতে দিতে হবে সাবুদানা। জ্বাল করতে হবে যতক্ষণ না সাবুদানার সাদা ভাবটা চলে যায়। সাবুদানা সেদ্ধ হয়ে গেলে সাবুদানার সাদা ভাবটা গিয়ে সচ্ছ হয়ে যাবে, তখনই চুলা থেকে নামিয়ে চালনিতে ঢেলে দিতে হবে। চিকন ছিদ্র চালনিতে ঢালতে হবে, না-হয় সব সাবুদানা পড়ে যাবে। আটা চালনিতে ঢেলে নেওয়াই ভালো। চালনিতে ঢেলে ওপরে ঠান্ডা পানি ঢেলে দিয়ে ধুয়ে নিতে হবে।


এবার অন্য একটি পাত্রে দিতে হবে ভালোভাবে নেড়ে মিশিয়ে জ্বাল দিতে হবে। জ্বাল দিয়ে দুধটাকে একদম ঘন মালাই-এর মতো করে নিতে হবে। চুলা থেকে দুধের মালাই নামিয়ে রাখতে হবে ঠান্ডা হওয়ার জন্য। ডেজার্ট সুন্দর করে সাজানোর জন্য জেলো তৈরি করে নিতে হবে। এবার অন্য একটি পাত্রে পানি, আগার আগার পাউডার ও চিনি মিশিয়ে নিন। একসঙ্গে করে নেড়ে মিশিয়ে চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। এক বা দুবার ফুটে উঠলেই নামিয়ে ৩টি বাটিতে সমানভাবে নিয়ে ৩ ভাগ করে নিতে হবে। ৩ ভাগের সঙ্গে ৩টি ফুড কালার মিশিয়ে নিতে হবে।


১৫ থেকে ২০ মিনিট রেখে দিলেই জেলো জমে শক্ত হয়ে যাবে। শক্ত হয়ে গেলে চাকু দিয়ে সাইজ মতো ছোট পিস পিস করে কেটে নিতে হবে। এবার একটি বড় বাটিতে সেদ্ধ করে রাখা সাবুদানা, দুধের মালাই, কেটে নেওয়া জেলো, আম বা কলা কুচি, রুহ আফজাহ, সব একসঙ্গে করে চামচ দিয়ে নেড়ে মিশিয়ে গ্লাসে বা বাটিতে ঢেলে নিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও