কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রবাসীরা মোবাইল ব্যাংকিং পেলে রেমিট্যান্স দ্বিগুণ হবে: আতিউর

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ১৬:৩৩

প্রবাসীদের মোবাইল ফাইনান্সিং ব্যবহার করে পাঠানোর সুযোগ করে দেওয়া গেলে রেমিট্যান্স দ্বিগুণ হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।


মঙ্গলবার (১১ এপ্রিল) হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘ট্রান্সফার দ্যা পেপার মানি টু ডিজিটাল: টেকিং ফ্রম অ্যান্ড মেকিং অব কেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।


আতিউর রহমান বলেন, বর্তমান সরকার একযুগ আগে ডিজিটাল বাংলাদেশের এজেন্ডা নিয়ে ক্ষমতায় আসার সময় বিষয়টি সম্পর্কে মানুষ ধারণা করতে পারেনি এটা কোথায় যাবে। কিন্তু যখন ডিজিটাল কার্যক্রমগুলো এগিয়ে যেতে থাকলো তখন মানুষ এর গুরুত্ব বুঝতে পারে। আজকের আলোচনা হচ্ছে সেন্ট্রাল ব্যাংকের ডিজিটাল কারেন্সি নিয়ে। ডিজিটাল কারেন্সি নিয়ে আলোচনার আগে সেন্ট্রাল ব্যাংকে ডিজিটাল হওয়ার প্রয়োজন নিয়ে আলোচনা দরকার ছিল।


তিনি বলেন, একযুগ আগে আর্থিক খাত যখন ডিজিটাল যুগে প্রবেশ করে, তখন বাংলাদেশ ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সিস্টেম ছিল না। রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ছিল না, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার ছিল না, ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) ছিল না। বাংলাদেশ ব্যাংকের ডিজিটাল ফর্মে এ রকম শতাধিক ‘না’ ছিল।   কিন্তু কেন্দ্রীয় ব্যাংকে তরুণ ব্যাংকার ছিল, যাদের সঙ্গে করে আজকের ডিজিটাল ব্যাংকের ফর্মে নিয়ে আসা সম্ভব হয়েছে। বাংলাদেশ এখন ডিজিটালি এগিয়ে যাওয়ার গতিপথে অবস্থান করছে বলেও তিনি উল্লেখ করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও