কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গরমে র‍্যাশ-চুলকানি এড়াতে কী করবেন

সমকাল প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২৩, ১৬:৩১

গরমে র‍্যাশ বা চুলকানি ত্বকের একটি সাধারণ সমস্যা। অতিরিক্ত গরম, অতিরিক্ত ঘাম এবং আঁটসাঁট পোশাকের কারণে এমনটা হতে পারে। গরমে ত্বকের এ ধরনের সমস্যা নিরাময়ের জন্য আয়ুর্বেদিক কিছু প্রতিকার রয়েছে। যেমন-


চন্দন: চন্দন ত্বককে প্রশমিত করে এবং এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ক্ষত ছড়িয়ে পড়া রোধ করে। ত্বকের সমস্যা দূর করতে পানি বা গোলাপজলের সঙ্গে চন্দন মিশিয়ে পেস্ট তৈরি করে ব্যবহার করা যায়।


অ্যালোভেরা: অ্যালোভেরা একটি আয়ুর্বেদিক ভেষজ। এতে থাকা অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য প্রদাহ কমায়। গরমের কারণে বের হওয়া র‍্যাশের সমস্যা দূর করতে সাহায্য করে অ্যালোভেরা। এজন্য তাজা অ্যালোভেরা কেটে ফ্রিজে রাখুন। প্রয়োজন অনুযায়ী অ্যালোভেরার জেল বের করে আক্রান্তস্থলে লাগান।


মুলতানি মাটি: মুলতানি মাটিতে বেদনানাশক এবং প্রদাহ বিরোধী গুণ রয়েছে। গোলাপজলের সঙ্গে মিশিয়ে মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। আক্রান্তস্থলে এই মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন এবং আলতো করে বরফ ঘষুন, তারপর ময়েশ্চারাইজিং করুন। এতে ত্বকে র‍্যাশ বা চুলকানির সমস্যা কমবে।


শসা: শসায় থাকা ফ্ল্যাভোনয়েড এবং ট্যানিন তাপজনিত র‍্যাশ দূর করতে সাহায্য করে। মধু এবং গোলাপজলের সাথে শসা টুকরো টুকরো করে ব্লেন্ড করে ঘন পেস্ট তৈরি করুন। আক্রান্তস্থলে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এতে উপকার পাবেন।


শতমূলী: শতমূলীর মধ্যে রেসমোফুরান নামক একটি উপাদান পাওয়া যায়, যা হল এক প্রকার প্রদাহ বিরোধী উপাদান। এটি ফুসকুড়ি, ত্বকের অ্যালার্জি এবং ব্রণজনিত সমস্যা কমাতে সাহায্য করে। এটি প্রদাহ কমায় এবং রক্ত বিশুদ্ধ করে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও