কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশে ৫২ শতাংশ কিশোর-কিশোরীর জীবনমান ভালো নয়: গবেষণা

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৮ এপ্রিল ২০২৩, ২১:৫১

দেশের অর্ধেকের বেশি কিশোর–কিশোরীর জীবনযাত্রার মান খারাপ। এর মধ্যে আবার ৫ শতাংশের জীবনযাত্রার মান অত্যন্ত নিম্ন। এছাড়া দেশের লবণাক্ত এলাকার মানুষের ৬১ শতাংশই উচ্চ রক্তচাপে ভুগছেন। অনেকের রক্তে মাত্রাতিরিক্ত শর্করা রয়েছে। 


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) গবেষণায় দেশে জনস্বাস্থ্য পরিস্থিতির এমন চিত্র উঠে এসেছে। ‘বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২৩’ উপলক্ষে আজ শনিবার এক অনুষ্ঠানে এ সংক্রান্ত একাধিক গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়।


অনুষ্ঠানে কৈশোরকালীন জীবন মান; বাংলাদেশের উপকূলীয় এলাকার অসংক্রামক রোগ ও ঝুঁকিসমূহ; যেমন খাদ্য, তেমন স্বাস্থ্য; চিকিৎসা বিজ্ঞানে উচ্চশিক্ষায় বিষয় বাছাইয়ের প্রবণতা ও প্রভাবিত হওয়ার কারণসমূহ এবং কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা—বিষয়ক গবেষণার ফলাফল উপস্থাপন করেন পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের অধ্যাপক ডা. মো. আতিকুল হক। 


গবেষণা ফলাফলে দেখা যায়, ৫২ শতাংশ কিশোর-কিশোরীর স্বাস্থ্য-সম্পর্কিত জীবনযাত্রার মান স্বাভাবিক মানের থেকে কম, এর মধ্যে ৫ শতাংশের জীবনমান অনেক খারাপ। দেখা গেছে, মূলত যাদের ভাই–বোন বেশি, যাদের বাড়িতে খাদ্য নিরাপত্তা কম, যারা বিষণ্নতা, উদ্বিগ্নতা এবং মানসিক চাপে ভুগছে তাদের স্বাস্থ্য সম্পর্কিত জীবনযাত্রার মান খারাপ। 


স্বাস্থ্য সম্পর্কিত জীবনযাত্রার ভালোমানের সঙ্গে সম্পর্কিত বিষয় হিসেবে বিবেচনা করা হয়েছে—সন্তানের প্রতি পিতামাতার ভালো আচরণ, কিশোর–কিশোরীদের ভালো মানসিক অবস্থা এবং তাদের সমস্যা মোকাবিলা করার সক্ষমতা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও