কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সিঙ্গেল ইউজ প্লাস্টিক বন্ধের পরিসর বাড়াতে হবে

সুন্দরবনে পর্যটকদের ‘একবার ব্যবহারযোগ্য’ বা ‘সিঙ্গেল ইউজ’ প্লাস্টিক সামগ্রী নিতে দেওয়া হবে না বলে উদ্যোগ নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার কমাতে সরকারের সাম্প্রতিক এ উদ্যোগটি প্রশংসার দাবি রাখে। কিন্তু এ নিষেধাজ্ঞাকে কার্যকর করার জন্য যদি শুধু সরকারের ওপর নির্ভর করা হয়, তা আদতে ফলপ্রসূ হবে কি না, এ নিয়ে প্রশ্ন রাখা যেতে পারে। এ নিয়ে ব্যর্থতার অনেক অনেক উদাহরণ দেয়া যাবে, আমরা প্রথমেই ওদিকে না যাই। উদ্যোগটি খুবই যুগোপযোগী।

সিঙ্গেল ইউজ প্লাস্টিককে সর্বসাধারণ্যে ওয়ানটাইম প্লাস্টিকও বলা হয়। সহজ কথায়, এগুলো হচ্ছে যেকোনো ধরনের প্লাস্টিকে তৈরি দ্রব্য/পণ্য/পণ্যের মোড়ক যা আমরা সচারচর একবার ব্যবহার করে ফেলে দিয়ে থাকি। এগুলোকে ব্যবহারিক বা প্রচলিত অর্থে চিহ্নিত করাই ভালো। যদি তত্ত্বগতভাবে ধরা হয়, তবে এতে জটিলতা তৈরি হয়। কারণ কোন প্লাস্টিককে সিঙ্গেল ইউজ বলা হবে তার ব্যাখ্যা দেয়া কঠিন। তাই জটিলতায় না গিয়ে সরল করে দেখা হলে সিঙ্গেল ইউজ বা মাত্র একবার ব্যবহার করা হয় যে পণ্যগুলো, সেগুলোর একটা ফিরিস্তি আমরা নিজেরাই তৈরি করে নিতে পারি। 

এর মধ্যে সবার প্রথমেই আসে প্লাস্টিকের তৈরি খাবারের থালা-বাটি, পানির পাত্রের কথা। এখানে অবশ্য অনেকেই বলে থাকবেন, পলিথিন ব্যাগ কেন নয়? কথা সত্য এবং যৌক্তিকও বটে। তবে আমরা যদি ব্যক্তিগত পর্যায়ে ব্যবহারিক অর্থে ভেবে দেখি, যেকোনো প্লাস্টিক ব্যাগের ব্যবহার একবারের থেকে বেশি হয় বা হবার সম্ভাবনা থাকে, যেমন আমরা বাসাবাড়িতে শক্ত প্লাস্টিক ব্যাগে কিছু না কিছু রাখি বা সংরক্ষণ করি। মিল্কভিটা দুধের প্লাস্টিকের মোড়কে কোরবানির মাংস ফ্রিজে রাখার ঘটনা আমার ছোটবেলায় দেখা। এমন আরও অনেক উদাহরণ দেয়া সম্ভব। যেমন একদম পাতলা যে ব্যাগগুলো এখন এক প্যাকেট মশার কয়েল খরিদ করলেও দেয়া হয়, তারও আবার ব্যবহার হয় বা হবার সম্ভাবনা থাকে। যেমন রান্না ঘরের উচ্ছিষ্ট ফেলার কাজে এসবের ব্যবহার দেখা যায়। এই উদাহরণগুলো নিজেদের কাছ থেকে নিজেদের ব্যবহারিক জীবনের অনুষঙ্গ থেকে উঠে আসা। কেননা, এটার কোনো বাধ্যবাধকতা নেই। কোনো ব্যক্তি কীভাবে কীসের ব্যবহার করবেন তা একান্তই ব্যক্তিগত।

এই উদাহরণগুলোর মাধ্যমে এটা অন্তত প্রতিষ্ঠা পায় না যে, প্লাস্টিকের ব্যাগের যত্রতত্র ব্যবহার ভালো। তা অবশ্যই নয়। এই উদাহরণগুলো দেয়ার কারণ হলে সিঙ্গেল ইউজ প্লাস্টিকে তৈরি কোনো কোনো পণ্যের ব্যবহার আদতে একবারই হয়। যেমন, থালা-বাটি-কাপ-গ্লাস জাতীয় পণ্য। এই জাতীয় পণ্যের উৎপাদন, বিপণন থেকে শুরু করে ব্যবহারকারীর মানসিকতা যেভাবেই দেখা হোক, প্লাস্টিকে তৈরি ওইসব অতিভঙ্গুর, পাতলা পণ্যগুলো যে কেবল একবার ব্যবহার করার জন্যই তৈরি করা হয়, তার আর ব্যাখ্যার দরকার পড়ে না। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন