কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পায়ের পাতায় তেল মালিশ! নানা সমস্যার সমাধান

দেশ রূপান্তর প্রকাশিত: ০৫ এপ্রিল ২০২৩, ১৮:১৪

ক্লান্ত বোধ করছেন? শরীরে তেল মালিশ করে দেখুন নিমেষেই দূর হবে ক্লান্তি। আয়ুর্বেদ শাস্ত্র মতে, শরীরের বিভিন্ন অঙ্গে মালিশ করলে বিভিন্ন রকম ফল হয়।


কেবলমাত্র পায়ের পাতায় মালিশ করলেই একাধিক শারীরিক সমস্যা এড়িয়ে যাওয়া যায়। শুধু পেশির আরামই নয়, পায়ের পাতার মালিশে আছে শারীরিক এবং মানসিক নানা সমস্যার সমাধান।


রাতে ঘুমোতে যাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট নিজের জন্য সময় বার করে পায়ে গরম তেলের মালিশ করলেই দূরে থাকবে নানা রকমের রোগ-বালাই।


পায়ের পাতায় তেল মালিশের উপকারিতা


১) অফিসে কাজের চাপ, বড়িতে পারিবারিক সমস্যা— একাধিক দুশ্চিন্তার কারণে মানসিক অবসাদে ভোগেন অনেকেই। আর এই রোগের হাত ধরেই শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। পায়ের তলায় মালিশ করলে দুশ্চিন্তা কমে, মন চনমনে থাকে। রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।


২) ঋতুস্রাবের সময়ে ব্যথা দূর করতে চাইলেও পায়ের তলায় গরম তেল মালিশ করতে পারেন। যাঁরা অনিয়মিত ঋতুস্রাবের সমস্যায় ভোগেন, তাঁরাও পায়ের তলায় মালিশ করুন। উপকার পাবেন। মেজাজ বিগড়ে যাওয়া, ঘুম না আসা, অবসাদ— এ সময়ে এ সব স্বাভাবিক। এ ক্ষেত্রেও তেল মালিশ করলে সুফল পাবেন।


৩) পায়ের পাতায় মালিশ পেশিতে রক্তের সঞ্চালনের মাত্রা বাড়ে। রাতে শোয়ার আগে মালিশ করলে পেশির স্বাস্থ্য ভাল থাকে। পেশিতে টান পড়লেও গরম তেল মালিশ করলে চটজলদি উপকার পাওয়া যায়।


৪) অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। পায়ের তলায় মালিশ করলে ঘুম ভাল হয়। ঘুমোনোর আগে মালিশ করলে সারা দিনের ক্লান্তি দূর হয়। তাই অনিদ্রার সমস্যায় ভুগলে এই কৌশল ব্যবহার করে দেখেতেই পারেন।


৫) মাঝেমধ্যেই মাইগ্রেনের ব্যথা কাবু করে? নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকেও রেহাই পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও