কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চোখে কালো কাপড় বেঁধে সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়

প্রথম আলো প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ১৯:২৮

করোনা বিধিনিষেধের সময়ে সবচেয়ে গরিব এলাকা ছিল কুড়িগ্রাম জেলা। কিন্তু ওই জেলায় ত্রাণসহায়তা গেছে কম। আর নারায়ণগঞ্জ ছিল সবচেয়ে ধনী এলাকা। তবে সহায়তা গেছে এই জেলায় বেশি। সামাজিক যোগাযোগমাধ্যমে এই অসংগতির বিষয়টি নিয়ে পোস্ট দিয়েছিলেন সফটওয়্যার প্রকৌশলী দিদারুল ভুইয়া। এ কারণে প্রথমে তাঁকে তুলে নিয়ে যাওয়া হয়। চোখে কালো কাপড় বেঁধে প্রায় সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ করার পর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেওয়া হয়। ওই মামলায় পাঁচ মাস কারাগারে কাটাতে হয়েছে তাঁকে।


আজ মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে অংশ নিয়ে এসব কথা বলেন দিদারুল। প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও সাংবাদিক শামসুজ্জামান এবং যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুব আলমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে (ডিএসএ) মামলা এবং র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর প্রতিবাদে এই কর্মসূচির আয়োজন করে ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্ক নামের একটি সংগঠন।


মানববন্ধনে দিদারুল ভুইয়াসহ ডিজিটাল নিরাপত্তা আইনের ভুক্তভোগী পাঁচ ব্যক্তি অংশ নেন। বক্তব্যে দিদারুল ভুইয়া আরও বলেন, লেখক মোশতাক আহমেদ তাঁর বন্ধু ছিলেন। একই মামলায় তাঁরা জেলে ছিলেন। এর মধ্যে মোশতাকের ভাগ্য হয়নি জান নিয়ে জেল থেকে বের হওয়ার। তাঁর সেই ভাগ্য হয়েছে জান নিয়ে জেল থেকে বের হওয়ার।


মামলার প্রেক্ষাপট তুলে ধরে দিদারুল বলেন, করোনার সময় তিনি ‘দুর্যোগ সহায়তা মনিটরিং কমিটি’ নামের একটা কমিটির সঙ্গে কাজ করতেন। ওই কমিটির একটা প্রতিবেদন ছিল, ‘সরকারের খানা জরিপে কুড়িগ্রাম জেলা সবচেয়ে গরিব এলাকা। সেখানে সরকারের যে ত্রাণসহায়তা, তা গেছে সবচেয়ে কম। আর নারায়ণগঞ্জ, যেটা খানা জরিপে সবচেয়ে ধনী একটা এলাকা। সেখানে সাহায্য গেছে সবচেয়ে বেশি। এই অসংগতি দুর্যোগ সহায়তা মনিটরিং কমিটি থেকে তুলে ধরি। বিষয়টি নিয়ে সোচ্চার ছিলাম। এ কারণেই আমাকে তুলে নেওয়া হয়। পরবর্তী সময়ে ডিএসএ আইনে মামলা দেওয়া হয়। পাঁচ মাস জেল খেটেছি। সেই মামলা এখনো আছে।’


একই অনুষ্ঠানে ভৈরব থেকে আগত ইমতিয়াজ কাজল নামের এক ব্যক্তি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় তিনি ১০ মাস কারাগারে ছিলেন। ভোট দিতে না পেরে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়ায় তাঁর বিরুদ্ধে মামলা হয়েছে।


আর ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার বাসিন্দা এন ইউ আহমদ মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়ে বলেন, তিনি প্রায় পাঁচ বছর ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলার ঘানি টানতে গিয়ে হাজার হাজার টাকা খরচ করে অনেক ক্ষতিতে পড়েছেন। আদালতে প্রমাণিত হয়েছে তাঁর অপরাধ হয়নি। ওই মামলায় বেকসুর খালাস পেয়েছেন।


‘কিন্তু সরকার এই আইনের মাধ্যমে যে আমাকে পাঁচ বছর নির্যাতন করল, ১১ মাস জেলে কারা নির্যাতন করল, পারিবারিক ও আর্থিক ক্ষতি করল, আমার পড়ালেখার ক্ষতি করল—এর দায়ভার বা ক্ষতিপূরণ কে দেবে?’—এই প্রশ্ন তোলেন তিনি। এন ইউ আহমদ ফেসবুক পোস্টে বলেছিলেন, ভোটের অধিকার নাই, ভোট দিতে পারেননি।  
মানববন্ধনের আয়োজক সংগঠন ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্কের আহ্বায়ক গোলাম মাহফুজ জোয়ার্দারও ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলায় সাড়ে ১০ মাস কারাগারে ছিলেন। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে ফেসবুকে পোস্ট দেওয়ার কারণে তাঁকে র‍্যাব ও ডিজিএফআইয়ের বিশাল বহর এসে বাসা থেকে তুলে নিয়ে গিয়েছিল বলে দাবি করেন তিনি।


ডিজিটাল নিরাপত্তা আইন অবিলম্বে নিষিদ্ধের দাবি জানিয়ে গোলাম মাহফুজ জোয়ার্দার বলেন, যাঁরা এই আইনে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের প্রত্যেককে ক্ষতিপূরণ দেওয়া হোক। এই আইন সংবিধানবিরোধী বলেও মন্তব্য করেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও