কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাকাত আদায়ের টার্গেট ২০ কোটি টাকা: ধর্ম প্রতিমন্ত্রী

সমকাল প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ১৮:৩১

এবার ২০ কোটি টাকা জাকাত আদায়ের টার্গেট করা হয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। তিনি বলেন, জাকাত ফান্ডকে শক্তিশালী করার মাধ্যমে দেশের দারিদ্র্য বিমোচনে বড় অগ্রগতি করা সম্ভব। এর মাধ্যমে দারিদ্র্য নিরসন সহজ হবে। গত বছর রমজান মাসকে কেন্দ্র করে ১০ কোটি টাকা জাকাত আদায় হয়েছিল। এবার ২০ কোটি টাকা জাকাত আদায়ের লক্ষ্য ঠিক করা হয়েছে। 


আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওস্থ ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে জাকাত বোর্ড আয়োজিত ‘দারিদ্র্য বিমোচনে জাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, জাকাত ব্যবস্থাপনাকে শৃঙ্খলা দিতে বর্তমান সরকার এরই মধ্যে জাকাত তহবিল ব্যবস্থাপনা আইন করেছে। সেরা জাকাতদাতাকে নির্বাচন করে পুরস্কৃত করা হবে। দারিদ্র্যমুক্ত দেশ গঠনে জাকাত বোর্ড ইতিবাচক ভূমিকা রাখবে।


অনুষ্ঠানে জাকাতের তাৎপর্য আলোকপাত করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক শহীদুল ইসলাম জাকাত আদায় ও ব্যবস্থাপনায় অংশীজনদের প্রেরণাদায়ক বক্তব্য রাখেন। 


ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মহা. বশিরুল আলমের সভাপতির বক্তব্যে বলেন, জাকাত ব্যবস্থার সহজ করতে ইসলামী ফাউন্ডেশন অনলাইন ব্যবস্থার কাজ চলমান আছে। মাঠপর্যায়ে সবাই আন্তরিকতা দিয়ে কাজ করলে জাকাত আদায়ের লক্ষ্য পূরণ হবে।


অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুর রশীদ। জাকাত ফান্ড বিভাগের পরিচালক ড. মোহাম্মদ হারুনূর রশীদের সঞ্চালনায় অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. মুহাম্মদ আবদুস সালাম। এছাড়া অনুষ্ঠানে জাকাত বোর্ডের সদস্য, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসনের প্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ও প্রকল্প পরিচালকবৃন্দ, শিল্প, বাণিজ্য ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা ও ওলামায়ে কেরাম উপস্থিত ছিলেন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও