কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রক্ত সঞ্চালন বাড়ায় যেসব খাবার

সমকাল প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ১৬:৩১

রক্ত সঞ্চালন এমন একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা শরীর প্রয়োজনীয় পুষ্টি এবং অক্সিজেন গ্রহণ নিশ্চিত করে। শরীরে রক্ত সঞ্চালনে কোনো ধরনের সমস্যা হলে পেশির ক্রাম্প হয়, ক্লান্তি দেখা দেয় এবং এমনকি হৃদরোগের মতো বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। এছাড়াও ত্বকে বিভিন্ন সমস্যা যেমন- শুষ্কতা, বলিরেখা, এমনকি ত্বকের সংক্রমণও হতে পারে। এ কারণে শরীরে সঠিকভাবে রক্ত সঞ্চালন বজায় রাখা গুরুত্বপূর্ণ। কিছু কিছু খাবার আছে যা শরীরে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করতে পারে। যেমন-


সাইট্রাস ফল: কমলালেবু, লেবু এবং আঙ্গুরের মতো সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ। এসব ফল রক্তনালীগুলিকে শক্তিশালী করতে এবং রক্ত ​​প্রবাহ উন্নত করতে সাহায্য করে। এই ফলগুলিতে থাকা ফ্ল্যাভোনয়েড প্রদাহ কমায় এবং রক্ত সঞ্চালন বাড়ায়।


ডার্ক চকলেট: ডার্ক চকোলেটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তনালীগুলিকে শিথিল করে রক্ত সঞ্চালন উন্নত করে। এতে থাকা ফ্ল্যাভোনয়েড রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।


রসুন: রসুন রক্ত ​​প্রবাহ উন্নত করে এবং রক্তচাপ কমায়। এতে থাকা অ্যালিসিন উপাদান রক্তনালীগুলি প্রসারিত করতে এবং রক্ত ​​প্রবাহ বাড়াতে সহায়তা করে।


বিটরুট: বিটরুট নাইট্রেট সমৃদ্ধ যা শরীরে নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত করে। নাইট্রিক অক্সাইড রক্তনালী প্রসারিত করতে এবং রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। বিটরুটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট প্রদাহ কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়।


চর্বিযুক্ত মাছ: ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ স্যামন, টুনা এবং ম্যাকেরেলের মতো চর্বিযুক্ত মাছ প্রদাহ কমায় এবং রক্ত সঞ্চালন উন্নত করে। এই ফ্যাটি অ্যাসিড হৃদরোগের ঝুঁকিও কমায়।


পাতাযুক্ত শাক: পালং শাক এবং শাক-সবজিতে প্রচুর পরিমাণে নাইট্রেট থাকে, যা শরীরে নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত করে। নাইট্রিক অক্সাইড রক্তনালীগুলির প্রসারণকে সহজ করে এবং রক্ত সঞ্চালন বাড়ায়। শাক-সবজিতে ভিটামিন কেও থাকে, যা রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।


হলুদ: হলুদ এমন একটি মসলা যার মধ্যে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং রক্ত সঞ্চালন উন্নত করে। এতে থাকা কারকুমিন যৌগ রক্তনালীগুলিকে শিথিল করতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও