কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাস-ট্রেন-লঞ্চঘাটসহ সব প্রতিষ্ঠানে ব্রেস্টফিডিং কর্নার স্থাপনের নির্দেশ

সমকাল প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ১৪:৩১

কর্মস্থল, বিমানবন্দর, রেলস্টেশন, বাসস্ট্যান্ড, শপিংমলসহ দেশের সব জনবহুল স্থানে শিশুকে মায়ের বুকের দুধ খাওয়ানোর নিরাপদ পরিবেশসহ ব্রেস্টফিডিং রুম ও বেবি কেয়ার কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী এবাদত হোসাইন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার যুগান্তকারী এক রায়ে এই নির্দেশ দেন।


আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। সঙ্গে ছিলেন আইনজীবী তানজিলা রহমান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।


২০১৯ সালের ২৪ অক্টোবর নিরাপদে মায়ের বুকের দুধ পানের পরিবেশ চেয়ে হাইকোর্টে রিট করে ৯ মাস বয়সের ছোট্ট শিশু উমাইর বিন সাদী। সঙ্গে আরও ছিলেন তার মা সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান।


রায়ের পর শিশুটির মা আইনজীবী ইশরাত হাসান সাংবাদিকদের বলেন, 'আমাদের সংবিধানের ৩২ অনুচ্ছেদে স্বীকৃত অন্যতম মৌলিক অধিকার রক্ষায় হাইকোর্টের এই রায় নিঃসন্দেহে ঐতিহাসিক। এই যুগান্তকারী রায়ের পূর্ণ বাস্তবায়ন হলে কর্মজীবী নারীরা শিশুদের কর্মক্ষেত্রে রেখেই স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারবেন। বাংলাদেশ সারা বিশ্বের জন্য একটা উদাহরণ সৃষ্টি করবে, যা বিশ্বের অন্যান্য দেশের জন্য অনুসরণীয় হবে।'


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও