কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিরাপত্তা প্রতিষ্ঠানই অনিরাপদ

www.ajkerpatrika.com প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৩, ০৯:১৯

সারা দেশে প্রায় ১৮ হাজার এটিএম বুথে চারটি বেসরকারি প্রতিষ্ঠান টাকা সরবরাহ করে। তবে তাদের পর্যাপ্ত গানম্যান নেই। প্রতিটি প্রতিষ্ঠানে শীর্ষ পদে সশস্ত্র বাহিনীর সাবেক কর্মকর্তা থাকলেও নিরাপত্তাকর্মী হিসেবে নিয়োগ পান অদক্ষ ও প্রশিক্ষণহীন লোকজন।


তাঁদের প্রশিক্ষণের কোনো ব্যবস্থাও করা হয় না। পুলিশের অভিযোগ, গ্রাম থেকে আসা অদক্ষ নিরাপত্তাকর্মীদের হাতে ছেড়ে দেওয়া হয় কোটি কোটি টাকা সরবরাহের দায়িত্ব।


সীমাবদ্ধতার কথা স্বীকার করে নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা জানিয়েছেন, সিকিউরিটি কোম্পানিকে অস্ত্রের লাইসেন্স দেওয়া হয় না। দেশে পর্যাপ্ত সনদপ্রাপ্ত গানম্যানও নেই। তাই গানম্যান সংকট। এ ছাড়া নিরাপত্তাকর্মীদের বেতনও কম। ফলে এ পেশায় মানুষ আসতে চায় না। গানম্যান সংকট সমাধানের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।


মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক যশোদা জীবন দেবনাথ গত ২৭ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে অস্ত্রের লাইসেন্স দেওয়ার এবং গানম্যান বাড়ানোর অনুরোধ জানান। যশোদা জীবন দেবনাথ বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আশ্বাস দিয়েছেন। 


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘সিকিউরিটি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। এই সেক্টরকে আরও কীভাবে শক্তিশালী করা যায়, সে বিষয়ে কাজ চলছে।’ 


নিরাপত্তার চার প্রতিষ্ঠান 


জানা গেছে, সারা দেশে এটিএম বুথে টাকা সরবরাহ করে চারটি বেসরকারি প্রতিষ্ঠান। সেগুলো হলো মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেড, সিকিউরেক্স (প্রা.) লিমিটেড, অর্নেট সিকিউরিটি সার্ভিস লিমিটেড ও গার্ডা শেলড সিকিউরিটি সার্ভিস লিমিটেড। প্রায় ১৮ হাজার এটিএম বুথে এই চার প্রতিষ্ঠান টাকা সরবরাহ করে।


এ ছাড়া এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে এবং ব্যাংকের এক শাখা থেকে আরেক শাখায় টাকা সরবরাহ করতে কাজ করে আরও চারটি প্রতিষ্ঠান। সেগুলো হলো সিআইটি সার্ভিস, প্রটেকশন অন প্রাইভেট লিমিটেড, গ্রুপ ফোর ও এলিট ফোর্স। এ ছাড়া আরও তিনটি প্রতিষ্ঠান ব্যাংকের নিরাপত্তায় কাজ করে। 


পুলিশ-কোম্পানি পরস্পরকে দোষারোপ


গত ৯ মার্চ সকালে রাজধানীর তুরাগে ডাচ্‌-বাংলা ব্যাংকের টাকা বহনকারী গাড়ির চালক ও নিরাপত্তাকর্মীদের চড়-থাপ্পড় দিয়ে ১১ কোটি ২৭ লাখ টাকা নিয়ে যায় ছিনতাইকারীরা। ওই ঘটনায় এটিএম বুথের ক্যাশ ম্যানেজমেন্ট কোম্পানির নিরাপত্তাব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) এক চিঠিতে মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেডকে যথাযথ নিরাপত্তা নিয়ে টাকা সরবরাহ করতে নির্দেশনা দিয়েছে। এ ছাড়া যথাযথ পুলিশি পাহারায় এটিএম বুথে বা ব্যাংকে টাকা আনা-নেওয়া করতে অনুরোধ করা হয়েছে ব্যাংকগুলোকে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও