কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউরোপে বিজ্ঞাপন নীতিমালায় পরিবর্তনের উপায় খুঁজছে মেটা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ২১:২১

ইউরোপে ব্যবহারকারীদের জন্য নিজেদের পারসোনালাইজড ও রাজনৈতিক বিজ্ঞাপন দেখানোর ব্যবস্থায় পরিবর্তন আনার উপায় পর্যালোচনা করে দেখছে মেটা।


নিজেদের বিজ্ঞাপনী ব্যবসার ওপর ইউরোপীয় ইউনিয়নের আসন্ন নিয়ন্ত্রন ব্যবস্থার প্রভাব কমিয়ে আনার লক্ষ্যে কোম্পানিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে উঠে এসেছে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে।


অনলাইন প্রচারণাকে লক্ষ্য করে ইইউ’র আসন্ন নতুন নীতিমালা মেনে চলতে ফেইসবুক ও ইনস্টাগ্রাম ব্যর্থ হবে, এমন শঙ্কায় মেটার নির্বাহীরা ইউরোপে রাজনৈতিক বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে আলোচনা করছেন বলে বৃহস্পতিবার প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক ফাইন্যান্সিয়াল টাইমস।


নির্বাহীদের ভয় ইইউ’র পরিকল্পনার অধীনে রাজনৈতিক বিজ্ঞাপনের সংজ্ঞা এতটাই বিস্তৃত হবে, যার ফলে কোম্পানির সাইটে সকল অর্থের বিনিময়ে রাজনৈতিক প্রচারণা চালানোর সকল ব্যবস্থা নাকচ করা তুলনামূলক সহজ হবে। আলোচনায় অংশ নেওয়া দুই ব্যক্তির উদ্ধৃতিসহ বিষয়টি উঠে এসেছে প্রতিবেদনে।

এদিকে, মার্কিন বাণিজ্য দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, মেটা হয়ত ফেইসবুক ও ইনস্টাগ্রামের ইউরোপীয় ব্যবহারকারীদের সুনির্দিষ্ট কয়েকটি পারসোনালাইজড বিজ্ঞাপন ও নিজস্ব সেবার এমন এক সংস্করণ চালানোর সুযোগ দেবে, যেখানে তুলনামূলক বিস্তৃত বিষয়াদির ওপর ভিত্তি করে তাদের বিভিন্ন বিজ্ঞাপন দেখানো হবে।


এই সম্ভাব্য নীতিমালা বদলের সিদ্ধান্ত আসতে পারে আয়ারল্যান্ডের ‘ডেটা প্রটেকশন কমিশনের’ দুটি রায়ের সময়সীমা শেষ হওয়ার আগেই। আর এটি কোম্পানিকে ইইউ’র মূল প্রাইভেসি আইন প্রয়োগের দিকে নিয়ে যেতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে জার্নাল।


ফেইসবুক ও ইনস্টাগ্রামে দেখানো বিজ্ঞাপনে অনলাইনের প্রতিযোগিতামূলক শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন পরিষেবাগুলোর ওপর অন্যায্য ট্রেডিং শর্ত আরোপ করে ইইউ’র অ্যান্টিট্রাস্ট নীতিমালা লঙ্ঘনের অভিযোগ তুলে গত ডিসেম্বরে মেটাকে সতর্কবার্তা দিয়েছে ইউরোপীয় কমিশন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও