কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এআর-ভিআর হেডসেটসহ সব অপারেটিং সিস্টেমের হালনাগাদ আনছে অ্যাপল

প্রথম আলো প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ১৫:৩৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা ডেভেলপারদের নিয়ে প্রতিবছর ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস সম্মেলন (ডব্লিউডব্লিউডিসি) আয়োজন করে থাকে অ্যাপল। বার্ষিক এ সম্মেলনে নিজেদের তৈরি নতুন প্রযুক্তি ও পণ্য আনার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। আর তাই সারা বিশ্বের প্রযুক্তিপ্রেমীরা আগ্রহ নিয়ে অপেক্ষা করেন এ সম্মেলনকে ঘিরে। এ বছর ৫ থেকে ৯ জুন অনলাইনে এ সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। ফলে ঘরে বসেই সরাসরি সম্মেলনে অংশ নেওয়া যাবে। তবে নির্দিষ্টসংখ্যক ডেভেলপার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ পাবেন।


পাঁচ দিনের ডব্লিউডব্লিউডিসি সম্মেলনে ভিআর (ভার্চ্যুয়াল রিয়েলিটি) এবং এআর (অগমেন্টেড রিয়েলিটি) প্রযুক্তির সংমিশ্রণে তৈরি হেডসেটের পাশাপাশি আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএস, ওয়াচওএস এবং টিভিওএস অপারেটিং সিস্টেমের হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করা হতে পারে।


এআর-ভিআর প্রযুক্তির হেডসেট


অ্যাপলের এই হেডসেটে একই সঙ্গে ভার্চ্যুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির ছবি দেখা যাবে। দুটি ফোরকে প্রযুক্তির মাইক্রো ও এলইডি ডিসপ্লে-সুবিধার হেডসেটটি ব্যবহারকারীর চোখের নড়াচড়া শনাক্ত করে ভিডিও প্রদর্শন করবে। ফলে হেডসেটটি ফেসবুকের ‘কুইস্ট প্রো’ হেডসেটের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে বলে ধারণা করা হচ্ছে।


আইওএস ১৭


প্রতিবছরের মতো এবারের সম্মেলনেও আইফোনের জন্য পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে অ্যাপল। নতুন এ সংস্করণ ভার্চ্যুয়াল ও অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির হেডসেট সমর্থন করবে। নতুন সংস্করণের কারপ্লে বা ওয়েবকিট ছাড়াই তৃতীয় পক্ষের ওয়েব ব্রাউজার ব্যবহার করা যাবে সংস্করণটিতে।


আইপ্যাডওএস১৭


সম্মেলনে আইপ্যাডের নতুন অপারেটিং সিস্টেম আইপ্যাডওএস১৭ আনছে অ্যাপল। নতুন সংস্করণের কারপ্লে বা ওয়েবকিট ছাড়াই তৃতীয় পক্ষের ওয়েব ব্রাউজার ব্যবহার করা যাবে সংস্করণটিতে।


ম্যাকওএস১৪


ম্যাকবুক ও আইম্যাকের জন্য ম্যাকওএস১৪ আনছে অ্যাপল। সংস্করণটি কাজে লাগিয়ে ম্যাকবুক ও আইম্যাকের উইজেট ও স্টেজ ম্যানেজার অপশনে বেশ কিছু নতুন সুবিধা ব্যবহার করা যাবে।


ওয়াচওএস১০ ও টিভিওএস১৭


অ্যাপল ওয়াচ ও অ্যাপল টিভির জন্য ওয়াচওএস১০ এবং টিভিওএস১৭ সংস্করণ আনবে অ্যাপল।


নতুন ম্যাক প্রো


সম্মেলনে অ্যাপল ম্যাক প্রোর সর্বশেষ মডেল উন্মুক্ত করবে অ্যাপল। নতুন মডেলের কম্পিউটারটিতে অ্যাপল সিলিকন প্রসেসর ব্যবহার করা হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও