কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মেটার ভিআর হেডসেটে ভার্চ্যুয়াল পর্দা ছুঁয়েই কাজ করা যাবে

প্রথম আলো প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ১৮:০৪

নিজেদের তৈরি কুইস্ট ভিআর (ভার্চ্যুয়াল রিয়েলিটি) হেডসেটে পর্দা ছোঁয়ার সুবিধা চালু করছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। নতুন এ সুবিধা চালু হলে কুইস্ট হেডসেট পরে ভার্চ্যুয়াল দুনিয়ার বিভিন্ন বস্তু বা ছবি দেখার পাশাপাশি পর্দায় থাকা ফোন বা ট্যাবলেট কম্পিউটারের পর্দা ছুঁয়েই বিভিন্ন কাজ করা যাবে।


মেটার তথ্যমতে, ডিরেক্ট টাচ নামের এ সুবিধা চালু হলে ফোনের পর্দা স্ক্রল করার আদলে ভার্চ্যুয়াল পর্দার বিভিন্ন স্থান আঙুল দিয়ে স্পর্শ করা যাবে। ফলে সহজেই পেজ স্ক্রল করার পাশাপাশি পেজ পরিবর্তনেরও সুযোগ মিলবে। এমনকি পর্দায় থাকা বাটন স্পর্শ করে বিভিন্ন সুবিধা চালু বা বন্ধও করা যাবে।


কুইস্ট হেডসেটে থাকা ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীদের হাতের নড়াচড়া শনাক্ত করা হবে। ধারণ করা হাতের ছবি ভার্চ্যুয়াল রিয়েলিটিতে দেখতেও পারবেন ব্যবহারকারীরা। ফলে ভার্চ্যুয়াল দুনিয়ায় থাকা কি-বোর্ডে অক্ষর সহজেই টাইপ করা যাবে। শুধু তা-ই নয়, ভার্চ্যুয়াল পর্দায় সেসব তথ্য দেখাও যাবে। ফলে সহজেই তথ্য পরিবর্তন বা সংশোধন করা যাবে।


বর্তমানে ট্র্যাকিং সেন্সর কাজে লাগিয়ে ব্যবহারকারীর চোখের নড়াচড়াসহ চেহারার অভিব্যক্তি শনাক্ত করতে পারে কুইস্ট হেডসেট। ফলে নিজেদের চেহারার অ্যাভাটার (চেহারার আদলে ছবি বা ইমোজি) ভার্চ্যুয়াল দুনিয়ায় দেখতে পারেন ব্যবহারকারীরা। নতুন এ সুবিধা চালু হলে মিক্সড রিয়েলিটি প্রযুক্তিতে ভার্চ্যুয়ালি বিভিন্ন কাজও করা সম্ভব হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও