কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেনের গুলিতে ইরানের তৈরি ১৪ রুশ ড্রোন ভূপাতিত

বাংলা ট্রিবিউন ইউক্রেন প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ১৪:৩৬

কিয়েভের আকাশে সোমবার (২৭ মার্চ) ইরানের তৈরি ১৪টি শাহেদ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে ইউক্রেনীয় সামরিক বাহিনী। মঙ্গলবার সামরিক বাহিনীর জেনারেল স্টাফ দাবি করেন, শনাক্ত হওয়া ১৫টির মধ্যে ১৪টি ধ্বংস করা হয়েছে।


কিয়েভ অঞ্চলের সোভিয়াতোশিনস্কি জেলার সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো টেলিগ্রামে পোস্টে বলেন, ড্রোনের ধ্বংসাবশেষের কারণে একটি আবাসিক ভবনে আগুন ধরে যায়। এ ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।


সস্তা ও প্রাণঘাতী ড্রোন উৎপাদনে ইরান সবাইকে ছাড়িয়ে যাচ্ছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটি জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলাকে নিজেদের ড্রোন ক্ষমতা প্রদর্শনের মঞ্চ হিসেবে ব্যবহার করছে তেহরান।


মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার বিশ্লেষকরা বলছেন, মধ্যপ্রাচ্যে আঞ্চলিক ড্রোন নির্মাতা থেকে ইউক্রেন যুদ্ধে মস্কোর সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক সমর্থক হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের এ দেশটি। রাশিয়াকে তিন মডেলের ড্রোন সরবরাহ করেছে ইরান। সেগুলো হলো, শাহেদ ১৩১ এবং ১৩৬ কামিকাজে ড্রোন। এগুলোকে ক্রুজ ক্ষেপণাস্ত্রের সস্তা বিকল্প হিসেবে ব্যবহার করছে মস্কো।


ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে শাহেদ ড্রোনটি আলোচনায় এসেছে। যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ আরও কয়েকটি দেশের দাবি, কিয়েভের বিরুদ্ধে মস্কোকে এই ড্রোন সরবরাহ করছে তেহরান। যদিও বিষয়টি প্রত্যাখ্যান করেছে তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও