কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সারা বছর ব্রণের সমস্যায় ভূগছেন?

সমকাল প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩, ১২:৩১

সব বয়সীদের মধ্যেই ব্রণের সমস্যা দেখা যায়। বিশেষ করে, কৈশোরে সবচেয়ে বেশি ব্রণের সমস্যায় ভোগেন অনেকেই। কারও কারও ক্ষেত্রে দেখা যায় অনেক বেশি বয়সেও ব্রণের প্রবণতা কমছে না। সাধারণত হরমোনের তারতম্য, দূষণ, মানসিক চাপ, পর্যাপ্ত পানি না খাওয়া, তেলতেলে ত্বক, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়ার মতো নানা কারণে ব্রণ হতে পারে।


বাজারচলতি বিভিন্ন পণ্য ব্যবহারে ব্রণ কমে ঠিকই, তবে রাসায়নিকযুক্ত এসব পণ্য ব্যবহারে ত্বকে পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে। এর চেয়ে যদি বাড়িতেই তৈরি করে নিতে পারেন ব্রণ সারানোর ঘরোয়া প্যাক, তাহলে সেটা সব দিক দিয়ে ভালো হবে।


বেসন এবং দইয়ের ফেসপ্যাক: এক টেবিল চামচ বেসনের সঙ্গে এক টেবিল চামচ টক দই মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। বেসন ত্বকের তৈলাক্তভাব এবং ব্রণ কমাতে পারে। এই ফেসপ্যাক ত্বক উজ্জ্বল করতেও সাহায্য করে।


চারকোল এবং অ্যালোভেরা ফেস মাস্ক: এক চা চামচ চারকোলের সঙ্গে ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট মুখে রাখার পর ধুয়ে ফেলুন। চারকোল ত্বকের সমস্ত ময়লা এবং অতিরিক্ত সিবাম অপসারণ করে। এই ফেস মাস্ক ত্বকের তৈলাক্তভাব কমায় এবং ব্রণ প্রতিরোধ করে।


মধু এবং দারুচিনির ফেসপ্যাক: এক টেবিল চামচ মধুর সঙ্গে আধা চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পুরো মুখে লাগান। ১০-১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। মধু এবং দারুচিনি উভয়েই রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ, যা প্রদাহ কমায় এবং ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে।


হলুদ ও দইয়ের ফেসপ্যাক: এক টেবিল চামচ গুঁড়ো হলুদের সঙ্গে ২ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। পুরো মুখে সমানভাবে এই মিশ্রণটি লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণাগুণ। দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা ত্বকের মৃত কোষ এক্সফোলিয়েট করে।


অ্যালোভেরা এবং টি ট্রি অয়েল ফেসপ্যাক: এক টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। অ্যালোভেরা হল প্রাকৃতিক ময়েশ্চারাইজার, যা ত্বকের জ্বালা, যন্ত্রণা কমায়। টি ট্রি অয়েলে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। এটি ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে।


লেবুর রস এবং ডিমের ফেসপ্যাক: ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে পুরো মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। লেবুর রসে রয়েছে সাইট্রিক অ্যাসিড, যা ত্বকের মৃত কোষ এক্সফোলিয়েট করে এবং ব্রণের দাগছোপ হালকা করে। ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এটি ত্বককে টানটান করতে সাহায্য করে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও