কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একটু বাড়ির কাজ করলেই নখ ভেঙে যায়? ঘরোয়া জিনিস দিয়েই করুন নখের পরিচর্যা

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ২১:১৭

উদয়াস্ত পরিশ্রম করে বাড়ি ফিরে কোনও মতে মুখের যত্নটুকুই নিতে পারেন। অন্য দিকে তাকানোর মতো সময় বা ইচ্ছে কোনওটাই থাকে না। কিন্তু হঠাৎ যখন নিজের আঙুলের দিকে চোখ পড়ে তখন কি আর অর্ধেক ভাঙা, হলদেটে ছোপ ধরা নখ দেখতে ভাল লাগে? তার পর যদি হঠাৎ একটা নিমন্ত্রণ এসে পড়ে তা হলে আর রক্ষে নেই। সঙ্গে সঙ্গে সেই ভাঙা নখ মেরামত করতে, দাগ ছোপ ঢাকতে সালোঁয় ছুটতে হবে। তবে বিশেষজ্ঞরা বলছেন, নখরঞ্জনির যত প্রসাধনীই থাকুক না কেন, নিজের নখ যদি সুন্দর হয়, তার চেয়ে ভাল আর কিছু হয় না। তার জন্য কিন্তু ঘন ঘন সালোঁয় যাওয়ার প্রয়োজন পড়ে না। ঘরোয়া কিছু জিনিস দিয়েই কিন্তু নখের পরিচর্যা করা যায়।


১) লেবুর রস


যাঁরা বেশি নেলপালিশ ব্যবহার করেন, তাঁদের জন্য লেবুর রস অতি গুরুত্বপূর্ণ। নখের কোণ হলদেটে হয়ে গেলে কিছুটা সময় হাতে রাখতে হবে শুধু পরিচর্যার জন্য। কাজটা যদিও কঠিন নয়। একটা পাতি লেবু কেটে ফেলতে হবে। অর্ধেকটা লেবু ভাল ভাবে ঘষতে হবে প্রতিটি নখের উপরে। টানা এক সপ্তাহ এ ভাবে চললে গায়েব হবে সেই হলুদ ভাব।


২) নারকেল তেল


ত্বক তেলতেলে হোক বা শুষ্ক, নারকেল তেলের ব্যবহার করতে পারেন সকলেই। নখের উপরে এবং চারপাশে ভাল ভাবে দিয়ে দিন তেল। তার পরে আলাদা আলাদা করে প্রতিটি আঙুলে কিছু ক্ষণ মাসাজ করুন। বারবার মাসাজে তেল মিলিয়ে যাবে ত্বক ও নখের সঙ্গে। হাতের তেলতেলে ভাব কেটে যাবে।


৩) মধু


সামান্য চাপ পড়লেই নখ ভেঙে যায়? বাড়িতে যদি মধু থাকে নিয়ম করে তা নখে লাগানোর অভ্যাস করুন। জলের কাজ করলেও সহজে নখ ভাঙবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও