কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পিরিয়ড সম্পর্কে অস্বস্তি দূর করার উদ্যোগ

আরটিভি প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ১০:৫৬

অনেক সমাজে পিরিয়ড বা ঋতুস্রাব সম্পর্কে এখনও অস্বস্তি রয়ে গেছে। নারীরা বিষয়টি যতটা সম্ভব গোপন রাখেন, পুরুষরাও এড়িয়ে চলেন। ভারতের জয়পুরের এক সংস্থা মেনস্ট্রুয়াল হাইজিনের বিষয়টি ভিন্ন স্তরে নিয়ে গেছে।


ভারতে স্যানিটারি প্যাড সাধারণত কালো প্লাস্টিক ব্যাগে ভরে বিক্রি করা হয়৷ কারণ, ঋতুস্রাবের বিষয়টিকে ঘিরে সামাজিক অপবাদ কম নয়। তাই স্যানিটারি প্যাড অন্যদের চোখের আড়ালে রাখার চল রয়েছে। এমনকি জয়পুরের মতো বড় শহরেও অনেকে দোকানে গিয়ে স্যানিটারি প্যাড কিনতে অস্বস্তি বোধ করেন।


জয়পুরের হর্ষিতা আগারওয়াল সেই ট্যাবু ভাঙতে চান।তিনি নিজের স্যানিটারি প্যাড আড়ালে রাখার কোনো প্রয়োজনীয়তা বোধ করেন না। বরং গর্বের সঙ্গে সেটা তুলে ধরেন। নানা রকম ডিজাইনের মধ্যে পছন্দমতো প্যাড বেছে নিতে পেরে হর্ষিতা খুশি হন।


হর্ষিতা বলেন, ‘আমরা এখন অনেক প্যাডের মধ্যে বাছাই করতে পারি। মেয়েরা সাধারণত স্যানিটারি প্যাড নিয়ে যেতে লজ্জা পায়। আমরা সেগুলো বাকিদের চোখের আড়ালে রাখতাম, কখনও নোটবুকের মধ্যে লুকাতাম, যাতে কেউ দেখতে না পায়। কিন্তু এই প্যাড এত সুন্দর দেখতে যে লুকানোর কোনো প্রয়োজন নেই।মানুষও এগুলোকে সুন্দর মনে করে।’


ডিজাইন ও আকর্ষণীয় নকশার কারণে এই প্যাডগুলো বাজারে প্রচলিত স্যানিটারি প্যাডের থেকে আলাদা।তাছাড়া সেগুলো কাপড় দিয়ে তৈরি। অর্থাৎ এই প্যাড পরিষ্কার করে বারবার ব্যবহার করা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও