কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এ বছর ‘মোটামুটি ভালো’ যাবে শেয়ারবাজার, ভিন্নমত বিশ্লেষকের

প্রথম আলো প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ০৭:৩৩

দেশের শেয়ারবাজার চলতি বছর ‘মোটামুটি ভালো’ যাবে বলেই মনে করছেন বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা। সম্প্রতি এক জরিপে অংশ নিয়ে শেয়ারবাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা এ মতামত দেন। জরিপটি পরিচালনা করেছে দেশের শেয়ারবাজারের শীর্ষস্থানীয় ব্রোকারেজ হাউস লঙ্কাবাংলা সিকিউরিটিজ।


জরিপে অংশগ্রহণকারীদের ৩৭ শতাংশই মনে করেন, চলতি বছরজুড়ে শেয়ারবাজার ‘মোটামুটি ভালো’ যাবে। আর ২৩ শতাংশ মনে করেন, বাজার এখনকার মতো একই রকম থাকবে। বর্তমানে শেয়ারবাজারে একধরনের মন্দাভাব চলছে। তবে বাজার খুব ভালো হবে বা খুব খারাপ হবে, এমনটা মনে করেন খুব কমসংখ্যক লোক। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে মাত্র ৯ শতাংশ করে এ বছর বাজার ‘খুব ভালো’ হবে। আবার একই সংখ্যক মনে করেন, বাজার ‘খুব খারাপ’ হবে।


তবে জরিপের এ মতামতের সঙ্গে একমত নন পুঁজিবাজার বিশ্লেষক ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের (ইউআইইউ) বাণিজ্য অনুষদের শিক্ষক মোহাম্মদ মুসা। তিনি বলেন, শেয়ারবাজার ভালো যাবে, নাকি খারাপ হবে, এটি বোঝার মতো কোনো ব্যবস্থা বর্তমানে বাজারে নেই। কারণ, নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির বেঁধে দেওয়া সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইসের জন্য সিংহভাগ শেয়ারেরই কোনো লেনদেন হয় না। এ অবস্থায় বাজার কেমন হবে, তা অনুমান করা কিছুতেই সম্ভব নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও