কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যাচাই-বাছাই করে উন্নয়ন প্রকল্প নেওয়ার পরামর্শ ব্যবসায়ীদের

প্রথম আলো প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৯:৩৪

আগামী ২০২৩–২৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) যাচাই-বাছাই করে প্রকল্প নেওয়ার অনুরোধ করেছেন দেশের ব্যবসায়ী নেতারা। তাঁরা বলেছেন, ইতিমধ্যে কয়েকটি বড় অবকাঠামোর নির্মাণকাজ শেষ হয়েছে। আরও কয়েকটির কাজ চলমান রয়েছে। অর্থনৈতিকভাবে চলতি বছর খুবই চ্যালেঞ্জিং। তাই কৃচ্ছ্রসাধনের মাধ্যমে অর্থনীতি সচল রাখতে হবে। নতুন বছরের জন্য উন্নয়ন প্রকল্প নিতে হবে যৌক্তিকভাবে যাচাই-বাছাই করে।


অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ আয়োজিত প্রাক্‌-বাজেট আলোচনায় ব্যবসায়ী নেতারা এসব কথা বলেন। গতকাল সোমবার ভার্চ্যুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এ আলোচনায় স্বাগত বক্তব্য দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, ব্যবসায়ী–শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিনসহ বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনের নেতারা উপস্থিত ছিলেন।


দেশে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) তুলনায় রাজস্ব সংগ্রহের হার কম। রাজস্ব–জিডিপির নিম্নতম হার নিয়ে অর্থনীতিবিদ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিভিন্ন খাত থেকে সমালোচনা হয়। সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে বলা হয়, বিভিন্ন খাতে সরকার যে কর ছাড় দেয়, তা না দিলে রাজস্ব–জিডিপির হার আরও বেশি থাকত। আইএমএফের পরামর্শে এনবিআর এখন কর ছাড় কমানোর বিষয়ে কাজ করছে। অর্থনীতির বর্তমান পরিস্থিতিতে ব্যবসায়ীরা এ ব্যাপারে সতর্ক সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছেন।  


আলোচনায় এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন আগামী অর্থবছরের বাজেটে করহার কমিয়ে আয়কর ও মূসক বা ভ্যাটের আওতা বাড়িয়ে রাজস্ব আয় বৃদ্ধির ওপর জোর দেন। এ ছাড়া তিনি ফাঁকি দেওয়া কর আদায় জোরদার করতে কর কর্মকর্তাদের নিয়মিত বেতন-ভাতার বাইরে প্রণোদনা হিসেবে বিশেষ কমিশন দেওয়ার বিধান বাতিলের আহ্বান জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও