কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ববাজারে ১৫ মাসে সর্বনিম্নে তেলের দাম

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ১৮:২৮

বিশ্বজুড়ে ব্যাংকিং খাতে অস্থিরতা আর মার্কিন সুদের হারের সম্ভাব্য বৃদ্ধি বৈশ্বিক মন্দার শঙ্কা তৈরি করেছে। এর ফলে জ্বালানির চাহিদাও কমে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এসব উদ্বেগ থেকে সোমবার বিশ্ববাজারে জ্বালানির দাম গত ১৫ মাসের মধ্যে সর্বনিম্নে পৌঁছেছে।


অস্থিতিশীল বাজারে সোমবার অপরিশোধিত মে মাসের জন্য ব্রেন্ট ক্রুড ফিউচারের দাম ২ দশমিক ৮ শতাংশ কমে প্রতি ব্যারেল ৭০ দশমিক ৯০ ডলারে নেমেছে। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) এপ্রিল মাসের অপরিশোধিত তেলের দামও ১ দশমিক ৮৮ ডলার কমেছে। এর ফলে এই তেলের দাম প্রতি ব্যারেল কমে দাঁড়ায় ৬৪ দশমিক ৮৬ ডলারে।


ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, ২০২১ সালের ডিসেম্বরের পর সোমবার ব্রেন্ট এবং ডব্লিউটিআইয়ের দাম সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছিল। ডব্লিউটিআইয়ের দাম প্রতি ব্যারেল ৬৫ ডলারেরও নিচে নেমে গেছে। ব্যাংকিং খাতের সংকট গভীর হওয়ায় উভয় বেঞ্চমার্কে ব্রেন্ট ও ডব্লিউটিআইয়ের দাম কমেছে।


সুইজারল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ক্রেডিট সুইসকে আরেক বৃহৎ ব্যাংক ইউবিএস কিনে নেওয়ার ঐতিহাসিক চুক্তিতে পৌঁছানোর পরও তেলের দাম সর্বনিম্নে নেমেছে। তবে ব্যাংকের বিনিয়োগকারীদের আস্থা ভঙ্গুর রয়েছে এমন ইঙ্গিতের মাঝে সোমবার পুঁজিবাজারে ব্যাংকিং স্টক এবং বন্ডে পতন ঘটছে।


চুক্তিটি ঘোষণা করার পর মার্কিন ফেডারেল রিজার্ভ, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক ও অন্যান্য প্রধান কেন্দ্রীয় ব্যাংকগুলো বাজারের তারল্য বৃদ্ধি এবং ঝুঁকিতে থাকা অন্যান্য ব্যাংককে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও