কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বারবার ঘুম ভেঙে যায়?

অনেকেরই ঘুমের সমস্যা আছে। ঠিকমতো ঘুম না হলে মস্তিষ্ক ভালোভাবে কাজ করে না। এর ফলে স্মৃতিভ্রংশ হওয়া, কাজে বা পড়ায় মনোযোগের অভাব, উচ্চ রক্তচাপ, হৃদরোগের সমস্যা বাড়ে, ডায়াবেটিসের ঝুঁকি, হজমে গন্ডোগোল, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, ক্লান্তি, অবসাদের মতো আরও অনেক সমস্যা দেখা দেয়। তাই সুস্থ থাকার জন্য প্রতিদিন ভালো ঘুম হওয়া অত্যন্ত জরুরি।

বিশেষজ্ঞদের মতে, ঘুমের সমস্যার অন্যতম প্রধান কারণ হল খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার পরিবর্তন। দৈনন্দিন জীবনে আমাদের এমন কিছু বদভ্যাস আছে, যেগুলি ঘুমের উপর নেতিবাচক প্রভাব ফেলে। যেমন-

ক্যাফেইন গ্রহণ :  চা, কফির নেশা অনেকেরই রয়েছে। দিনের বেলা পরিমিত পরিমাণে কফি খেলে সমস্যা কিছু নেই। তবে বিকেলের পর কফি খাওয়ার অভ্যাস থাকলে ঘুমের সমস্যা হতে পারে। কফিতে থাকা ক্যাফেইন দীর্ঘক্ষণ রক্তে উপস্থিত থাকে।  শরীরে ক্যাফিন বিপাক করার জন্য প্রয়োজন প্রায় ৯-১০ ঘণ্টা। ফলে রাতে ঘুম আসতে দেরি হয় এবং পর্যাপ্ত ঘুম হয় না।

শরীরচর্চার অভাব : শরীরচর্চা বা ব্যায়াম করলে হৃৎস্পন্দন এবং শরীরের তাপমাত্রাও ঠিক থাকে, যা এন্ডোরফিন এবং সেরোটোনিন উৎপাদনে সাহায্য করে। এসব উপাদান চাপ কমায় এবং ভালো ঘুম হতে সাহায্য করে। তাই, যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের ঘুমের সমস্যা কম। তবে অতিরিক্ত ব্যায়াম বা সন্ধ্যার পর ব্যায়াম করলে ঘুমের সমস্যা দেখা দিতে পারে।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: ভালো ঘুমের জন্য় স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। প্যাকেটজাত খাবার, রিফাইন্ড, অতিরিক্ত চিনি এবং ট্রান্স-ফ্যাট জাতীয় খাবার বেশি খেলে প্রদাহের সমস্যার পাশাপাশি ওজন বৃদ্ধি পায় এবং ঘুমে ব্যাঘাত ঘটে।

ঘুমের অভ্যাস: অত্যাধিক মোবাইল ব্যবহার, ঘুমানোর আগে ভারী খাবার খাওয়া এবং প্রচুর পরিমাণে চিনি গ্রহণ, অ্যালকোহল পান, এই সব অভ্যাস ঘুমের উপর খারাপ প্রভাব ফেলে। ঘন ঘন ঘুম ভেঙে যাওয়া, তাড়াতাড়ি ঘুম না আসা, এর পিছনে রয়েছে অভ্যাসের সমস্যা। আবার, প্রতিদিন একই সময়ে না ঘুোলে, নিয়মিত ঘুম আসতে সমস্যা তৈরি হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন